ফের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে হাসারাঙ্গা

২০২১ সালের নভেম্বরে প্রথমবার বোলারদের তালিকায় চূড়ায় উঠেছিলেন শ্রীলঙ্কার এই লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2022, 07:56 AM
Updated : 9 Nov 2022, 07:56 AM

দল পারেনি শেষ চারে জায়গা করে নিতে। তবে বল হাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের কাজটা ঠিকঠাকই করেছেন ভানিন্দু হাসারাঙ্গা। তার দুর্দান্ত পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে এই সংস্করণের আইসিসি র‍্যাঙ্কিংয়ে। বোলারদের তালিকায় শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন শ্রীলঙ্কান লেগ স্পিনার। 

পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানকে টপকে টি-টোয়েন্টির বোলারদের মধ্যে চূড়ায় ওঠেন হাসারাঙ্গা।

২০২১ সালের নভেম্বরে প্রথমবার টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে জায়গা করে নিয়েছিলেন তিনি।

টুর্নামেন্ট জুড়েই দুর্দান্ত বোলিং করেছেন হাসারাঙ্গা। ইংল্যান্ডের বিপক্ষে গত শনিবার ২৩ রানে নেন তিনি দুই উইকেট। আসর শেষ করেন তিনি ১৫ উইকেট নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে যা যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। সবচেয়ে বেশি ১৬ উইকেট শিকারের রেকর্ড তারই, গত বছর সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপে করেছিলেন।

লম্বা সময় ধরে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা জশ হেইজেলউড এখন তিন নম্বরে। চার ও পাঁচে যথাক্রমে তাবরাইজ শামসি ও অ্যাডাম জ্যাম্পা। তালিকায় প্রথম পাঁচ বোলারের চারজনই রিস্ট স্পিনার। 

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেট নিয়ে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ২০ ধাপ এগিয়ে ২২তম স্থানে জায়গা করে নিয়েছেন। চার ধাপ এগিয়ে ভারতের আর্শদিপ সিং ক্যারিয়ার সেরা ২৩ নম্বরে। 

এছাড়া নিউ জিল্যান্ডের লকি ফার্গুসন, দক্ষিণ আফ্রিকার ওয়েইন পার্নেল, আফগানিস্তানের নাভিন-উল-হক, ভারতের রবিচন্দ্রন অশ্বিন, পাকিস্তানের হারিস রউফের উন্নতি হয়েছে। 

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় যথারীতি শীর্ষে সূর্যকুমার যাদব। এখন পর্যন্ত আসরে ২২৫ রান করেছেন ভারতের এই মিডল অর্ডার ব্যাটসম্যান। সবশেষ দুই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৩০ রান ও জিম্বাবুয়ের সঙ্গে ২৫ বলে ৬১ রান করেন তিনি। 

পরের চার স্থানে যথাক্রমে মোহাম্মদ রিজওয়ান, ডেভন কনওয়ে, বাবর আজম ও এইডেন মারক্রাম। 

ইংল্যান্ডের বিপক্ষে ৬৭ রান করা শ্রীলঙ্কার পাথুম নিসানকা আছেন ১০ নম্বরে। নিউ জিল্যান্ডের ফিন অ্যালেন ৬ ধাপ এগিয়ে এখন পঞ্চদশ স্থানে। বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে ফিফটি করা ভারতের লোকেশ রাহুল ৫ ধাপ উন্নতি করে ১৬ নম্বরে। অগ্রগতি হয়েছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও ইংল্যান্ডের অ্যালেক্স হেলসের। 

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা চতুর্থ স্থানে জিম্বাবুয়ের সিকান্দার রাজা। বিশ্বকাপের চলতি আসরে ২১৯ রানের সঙ্গে ১০ উইকেট নিয়েছেন এই ক্রিকেটার। এই তালিকায় সবার শীর্ষে সাকিব আল হাসান।