শান্তকে থামাতে নতুন কৌশলের খোঁজে নিউ জিল্যান্ড

নাজমুল হোসেন শান্তর নিখুঁত ব্যাটিংয়ে মুগ্ধ কাইল জেমিসন জানালেন, তাদের কোনো পরিকল্পনাই কাজে লাগেনি। 

শাহাদাৎ আহমেদ সাহাদশাহাদাৎ আহমেদ সাহাদসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 03:47 PM
Updated : 30 Nov 2023, 03:47 PM

কখনও অফ সাইড পুরোটা খালি রেখে, আবার কখনও পেস বোলিংয়েও উইকেটরক্ষককে সামনে এনে চেষ্টা চলল। পাশাপাশি প্রথাগত আক্রমণাত্মক ফিল্ড সাজানো তো ছিলই। কিন্তু কিছুতেই কোনো ফল পায়নি নিউ জিল্যান্ড। চিড় ধরানো যায়নি নাজমুল হোসেন শান্তর মনোযোগে। নিখুঁত ব্যাটিংয়ে অনবদ্য সেঞ্চুরিতে দিন পার করেছেন বাংলাদেশ অধিনায়ক। তাকে থামাতে তাই এখন নতুন ছকের পরিকল্পনা করছে সফরকারীরা। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কিউইদের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অধিনায়কোচিত ব্যাটিংয়ে ১০৪ রানে অপরাজিত আছেন শান্ত। তার দারুণ সেঞ্চুরিতে ৭ উইকেট বাকি থাকতে ২০৫ রানে এগিয়ে গেছে বাংলাদেশ। চতুর্থ দিনে লিড আরও বাড়ানোর লক্ষ্যে নামবেন শান্ত। 

ম্যাচের প্রথম ইনিংসে পাগলাটে শটে ক্যাচ আউট হওয়া শান্ত দ্বিতীয়বারে পুরো বিপরীত। এবারও শুরুতে দ্রুত রান তুললেও তাতে ছিল না কোনো ঝুঁকিপূর্ণ শট। দারুণ সব ক্রিকেটীয় শট খেলেই এগিয়ে নেন নিজের ইনিংস। প্রয়োজনের তাগিদে খোলসে ঢোকা কিংবা সুযোগ পেয়ে বাউন্ডারি মারা, সবই পূর্ণ নিয়ন্ত্রণের সঙ্গে করেন বাংলাদেশের অধিনায়ক।

শান্তর সাজানো-গোছানো ব্যাটিংয়ে মুগ্ধ হয়েছেন কাইল জেমিসনও। দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তাই দারুণ প্রশংসাই করলেন নিউ জিল্যান্ডের পেসার। 

"শান্ত খুব ভালো খেলেছে, তাই না? সে যেভাবে নিজের ইনিংসটা নিয়ন্ত্রণ করেছে, রানের চাকা সচল রাখতে ইতিবাচক মনোভাব ধরে রেখেছে, পাশাপাশি সিঙ্গেলও নিয়েছে। এটি দেখা বেশ আনন্দের ছিল।"

শান্তর এই সুন্দর ব্যাটিং যে দল হিসেবে নিউ জিল্যান্ডের জন্য স্বস্তির কিছু নয়, সেটিও মাথায় আছে জেমিসনের। বৃহস্পতিবার কোনো কিছুতেই পরাস্ত না হওয়া শান্তর জন্য তাই নতুন কিছু নিয়ে নতুন দিনে মাঠে আসার বার্তা দিয়েছেন তিনি। 

"ইনিংসটি নিখুঁত ছিল। আমার মনে হয় না, সে খুব বেশি সুযোগ দিয়েছে। তার জন্য আমরা যা-ই পরিকল্পনা করেছি, সে সবকিছু বেশ ভালোভাবে সামলে নিয়েছে। আমাদেরকে আজ রাতে আবার পরিকল্পনা সাজাতে বসতে হবে। দেখতে হবে আগামীকাল তাকে থামানো কিছু পাই কিনা!"