বাংলাদেশ সিরিজ দিয়ে বিশ্বকাপ 'ভ্রমণ' শুরু ভারতের

বাংলাদেশ সফর দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু, বলছেন ভারতের অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 01:45 PM
Updated : 30 Nov 2022, 01:45 PM

প্রায় এক যুগ পর ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ। ভারতের জন্য বড় সুযোগ আরও একটি শিরোপা জয়ের। বাকি নেই আর এক বছরও। সামনের বাংলাদেশ সফর থেকে বিশ্বকাপে দৃষ্টি রাখতে শুরু করবে দল, বলছেন শিখর ধাওয়ান। দলের মূল ক্রিকেটারদের নিয়ে এই কন্ডিশনে প্রস্তুতির শুরুটা যুতসই হবে বলে ধারণা অভিজ্ঞ এই ওপেনারের।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ না হতেই শুরু হয় ভারতের নিউ জিল্যান্ড সফর। টানা খেলার ধকলের কারণে বিশ্রাম দেওয়া হয় নিয়মিত একাদশের বেশ কজনকে। তাদের অনুপস্থিতিতে তুলনামূলক তরুণ দল নিয়ে ২০ ওভারের সংস্করণে হার্দিক পান্ডিয়া ও ওয়ানডেতে ধাওয়ানের নেতৃত্বে তাসমান পাড়ের দেশটিতে সিরিজ খেলে ভারত।

অবশ্য খেলার চেয়ে প্রকৃতির দাপটই সইতে হয়েছে বেশি। দুই সিরিজের ছয় ম্যাচের মধ্যে তিনটিই ভেসে গেছে বৃষ্টিতে। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ ‘টাই’ হওয়ার পেছনেও ছিল বৃষ্টি। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বুধবার ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ একই কারণে পরিত্যক্ত হয়েছে।

সিরিজ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হতাশা লুকাননি ধাওয়ান। আগামী ৪ ডিসেম্বর শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে সিরিজে এমন পরিস্থিতিতে না পড়ার আশা করছেন তিনি।

“অবশ্যই (বৃষ্টির বাগড়া হতাশার)… এখন বাংলাদেশে যাচ্ছি। আশা করি সেখানে আবহাওয়া আরও ভালো থাকবে।”

নিউ জিল্যান্ড সফরে বিশ্রাম পেলেও বাংলাদেশে আসছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, মোহাম্মদ শামিরা। তাদের উপস্থিতিতে দেশের মতো কন্ডিশনে বিশ্বকাপ প্রস্তুতি ভালোভাবে শুরুর ইচ্ছার কথা জানালেন ধাওয়ান।

“বাংলাদেশ সফরে সব সিনিয়র ক্রিকেটার দলে ফিরবে। যত বেশি এশিয়ান উইকেটে খেলা, বিশ্বকাপের জন্য ততটাই হবে বাস্তবসম্মত ভ্রমণ।”

তিন ওয়ানডে ও দুই টেস্ট খেলতে বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশে নামবে ভারতীয় দল। ওয়ানডে সিরিজ শুরু রোববার। পরের দুই ম্যাচ ৭ ও ১০ ডিসেম্বর। এ সিরিজ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়।

পরে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের সিরিজটি শুরু ১৪ ডিসেম্বর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক