চেহেলের বাদ পড়ায় দ্বিধাবিভক্ত গাভাস্কার-সৌরভরা

লেগ স্পিনার ইউজভেন্দ্রা চেহেলকে এশিয়া কাপের ভারতীয় দলে দেখতে চেয়েছিলেন সৌরভ গাঙ্গুলি, ইরফান পাঠানরা, তবে সুনিল গাভাস্কারের মত ভিন্ন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2023, 06:35 AM
Updated : 22 August 2023, 06:35 AM

একসময় যিনি ছিলেন সীমিত ওভারের ক্রিকেটে ভারতের মূল স্পিনার, সেই ইউজভেন্দ্রা চেহেল এখন দলের বাইরে। এশিয়া কাপের দলে জায়গা হয়নি এই লেগ স্পিনারের। তার বাদ পড়া নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা আলোচনা ও বিশ্লেষণ। সাবেকদের মধ্যে সৌরভ গাঙ্গুলি ও ইরফান পাঠান যেমন অকপটেই বললেন, চেহেলকে দলে দেখতে চেয়েছিলেন তারা। তবে সুনিল গাভাস্কারের মত এখানে ভিন্ন।

এশিয়া কাপে ভারতের ১৭ সদস্যের দলে বাঁহাতি দুই স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও আকসার প্যাটেলের সঙ্গে স্পিন আক্রমণে রাখা হয়েছে বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ ইয়াদাভকে। সুযোগ পাননি ৭২ ওয়ানডেতে ১২১ উইকেট শিকারি চেহেল।

দল গঠন নিয়ে এমনিতে বিতর্কের জায়গা থাকে সবসময়। ভারতের মতো দেশে, যেখানে জায়গা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা তুমুল, সেখানে তো আরও বেশি। এবার যেমন চেহেলকে নিয়েই চলছে হইচই।

সাম্প্রতিক সময়ে অবশ্য জায়গা পেতে বেশ ধুঁকতেই হচ্ছে চেহেলকে। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে তিনি স্কোয়াডে থাকলেও একাদশে সুযোগ পাননি এক ম্যাচেও। তার জায়গায় সুযোগ পেয়ে দুর্দান্ত বোলিং করেন কুলদিপ। তার ওপর এশিয়া কাপেও ভরসা রাখা তাই খুব বিস্ময়কর নয়। তবে চেহেলকে স্কোয়াডেই না রাখায় অনেকের মনে জাগছে প্রশ্ন। বিশেষ করে তার অভিজ্ঞতা ও উইকেট শিকারের প্রবণতা বিবেচনায়।

হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক অধিনায়ক সৌরভ যেমন সরাসরিই জানিয়ে দিলেন তার মতামত, “আমি হলে অবশ্যই চেহেলকে দলে নিতাম… রিস্ট স্পিনারদের আমি সবসময়ই দলে নিতে চাই।”

তার সঙ্গে কন্ঠ মেলান ভারতের সাবেক অলরাউন্ডার ইরফান পাঠান, ‘আমি হলে চেহেলকে অবশ্যই স্কোয়াডে রাখতাম। আপনাদের কি মনে হয়?”

আইপিএলে নিয়মিত ধারাভাষ্য দেওয়ার সুবাদে ভারতীয় ক্রিকেটকে খুব কাছ থেকেই দেখেন ম্যাথু হেইডেন। চেহেল বিতর্কে নিজের ভাবনা জানিয়ে রাখলেন সাবেক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানও।

“গুরুত্বপূর্ণ বেশ কজনকে বাদ দেওয়া হয়েছে। বিশেষ করে চেহেল। এই লেগ স্পিনার দুর্দান্ত একজন ক্রিকেটার, নির্বাচকদের জন্য নিশ্চয়ই ভীষণ কঠিন ছিল সিদ্ধান্তটি, কারণ কুলদিপের মতো আরেকজন আছে, সেও দারুণ ক্রিকেটার। বিকল্প হিসেবে তাকেই বেছে নিয়েছে নির্বাচকরা।”

কুলদিপ ও চেহেলের মধ্যে কেন একজনকে বেছে নিতে হবে, এটাই বুঝতে পারছেন না মদন লাল। ভারতের বিশ্বকাপজয়ী সাবেক এই অলরাউন্ডারের মতে, আকসারের বদলে অনায়াসেই দলে রাখা যেত চেহেলকে।

"আমাকে সবচেয়ে বেশি অবাক করেছে চেহেলের না থাকা। তারা বলেছে, দলে নাকি স্রেফ একজন রিস্ট স্পিনারই রাখা উচিত। এটা কেন? চেহেল জেনুইন উইকেট শিকারি এবং ম্যাচ জেতানো বোলার। তার অনুপস্থিতি বিস্ময়কর।"

"হ্যাঁ, আকসার প্যাটেল গত ২-৩ বছরে সত্যিই ভালো করেছে। তার সমালোচনা করছি না আমি। তবে রবীন্দ্র জাদেজা তো দলে আছেই। সে একই রকম ক্রিকেটার। ম্যাচ জিততে হলে উইকেট শিকারি বোলার দরকার।"

ইন্ডিয়া টুডের সঙ্গে আলোচনায় সাবেক ভারতীয় অধিনায়ক গাভাস্কার ব্যাখ্যা করলেন চেহেলের চেয়ে কুলদিপকে এগিয়ে রাখার সম্ভাব্য কারণ।

“কখনও কখনও দলের ব্যালান্সের দিকে খেয়াল রাখতে হয়। হয়তো এটা বলা যেতে পারে যে, নিচের দিকে কুলদিপ বেশ কার্যকর একজন ব্যাটার, এই কারণেই হয়তো তাকে বেছে নেওয়া হয়েছে। তাছাড়া, বাঁহাতির বৈচিত্রও পাওয়া যায় তাকে নিলে।”

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে ৩ ওয়ানডেতে ওভারপ্রতি মাত্র ৩.২১ রান দিয়ে ৭ উইকেট নেন কুলদিপ। পরে টি-টোয়েন্টি সিরিজে ৪ ম্যাচে ৬ উইকেট শিকার করেন ওভারপ্রতি কেবল ৫.৭৫ রান দিয়ে। টি-টোয়েন্টি সিরিজে চেহেল ৫ ম্যাচে ৫ উইকেট নেন ওভারপ্রতি ৯.০৫ রান দিয়ে।