আইপিএলেও ডাক পেলেন শামার জোসেফ

ওয়েস্ট ইন্ডিজের এই নতুন পেস সেনসেশনকে দলে নিয়েছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 01:00 PM
Updated : 10 Feb 2024, 01:00 PM

টেস্ট ক্রিকেটে পা রেখেই আলো ছড়ানো শামার জোসেফের প্রতি ফ্র্যাঞ্চাইজি দলগুলোর আগ্রহ জাগা অনুমিতই ছিল। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পর এবার আইপিএলেও ডাক পেয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের এই নতুন পেস সেনসেশন। খেলবেন লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে।

ইংল্যান্ডের গতিময় পেসার মার্ক উডের বদলি হিসেবে শামারকে দলে টেনেছে লক্ষ্ণৌ। আইপিএল শনিবার বিবৃতিতে জানিয়েছে, ৩ কোটি রুপিতে এই পেসারকে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর ধারণা, ওয়ার্কলোডের কথা চিন্তা করে উডকে আইপিএলের পরের আসর থেকে সরিয়ে নিয়েছে ইংল্যান্ডের বোর্ড- ইসিবি। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হওয়ার পরপরই জুনে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলবে ইংল্যান্ড। এই ম্যাচগুলোতে উডকে সতেজ অবস্থায় পেতে চায় ইংল্যান্ড।

জফ্রা আর্চারকে আইপিএলের গত নিলামে অংশ নিতে দেয়নি ইসিবি। চোট কাটিয়ে পুরোপুরি ফিট হয়ে যেন টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে পারেন এই পেসার, তাই এই সিদ্ধান্ত নিয়েছিল ইংলিশ বোর্ড।

উডের জায়গায় আইপিএলে ডাক পাওয়া শামারকে এর আগে দলে নেয় পিএসএলের ফ্র্যাঞ্চাইজি পেশাওয়ার জালমি। সেখানেও আরেক ইংলিশ পেসার গাস অ্যাটকিনসনের পার্সিয়াল বদলি হিসেবে দল পান তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেইড টেস্ট দিয়ে আন্তর্জাতিক আঙিনায় পা রেখেই প্রথম বলে স্টিভেন স্মিথকে ফিরিয়ে সবাইকে চমকে দেন গায়ানার দুর্গম এক গ্রাম থেকে উঠে আসা শামার। পরে আরও চার শিকার ধরে গড়েন ওয়েস্ট ইন্ডিজের প্রথম বোলার হিসেবে অস্ট্রেলিয়ায় অভিষেকে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি।

ব্রিজবেনে দ্বিতীয় টেস্টে তার অভাবনীয় পারফরম্যান্সে অস্ট্রেলিয়াকে ২১ বছর পর টেস্টে হারায় ওয়েস্ট ইন্ডিজ। চোটের সঙ্গে লড়াই করে, ব্যথানাশক ইনজেকশন নিয়ে টানা ১০ ওভারের এক স্পেলে প্রতিপক্ষের ব্যাটিং গুঁড়িয়ে দেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার।

ক্যারিবিয়ানদের ৮ রানের অবিশ্বাস্য জয় এনে দেওয়ার পথে ধরেন ৭ শিকার। ম্যাচের সেরা তো বটেই, সিরিজ সেরার পুরস্কারও ওঠে শামারের হাতে। এই পারফরম্যান্সেই বিশ্ব ক্রিকেটে আলোচিত হয়ে ওঠেন তিনি।

এখন পর্যন্ত দুটি স্বীকৃত টি-টোয়েন্টি খেলেছেন শামার। গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের গত আসরে দুই ম্যাচ খেলে কোনো উইকেট নিতে পারেননি তিনি।

আগামী ১৭ ফেব্রুয়ারি পর্দা উঠবে পিএসএলের। ১৮ মার্চ শেষ হবে ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট। মার্চের শেষ দিকে শুরু হওয়ার কথা আইপিএল।