দারুণ অর্জনে সোবার্স-বোথামদের পাশে অশ্বিন

প্রথম ভারতীয় হিসেবে টেস্টে কোনো দলের বিপক্ষে হাজার রান ও শত উইকেটের ডাবল স্পর্শ করেছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2024, 10:26 AM
Updated : 23 Feb 2024, 10:26 AM

রবিচন্দ্রন অশ্বিনের হাতে ধরা দিল দারুণ এক অর্জন। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে কোনো দলের বিপক্ষে হাজার রান ও শত উইকেটের ডাবল স্পর্শ করলেন তিনি। বসলেন গ‍্যারি সোবার্স, ইয়ান বোথামদের মতো গ্রেটদের পাশে। 

রাঁচি টেস্টের প্রথম দিন জনি বেয়ারস্টোর উইকেট নিয়ে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যান অশ্বিন। যোগ দেন বিরল এক ডাবলের ছোট্ট তালিকায়। 

একই দেশের বিপক্ষে টেস্টে হাজার রান ও শত উইকেট সহজ কোনো কাজ নয়। প্রায় দেড়শ বছরের ইতিহাসে এই কীর্তি গড়তে পেরেছেন কেবল সাত জন। 

তালিকার প্রথম দুই জন অস্ট্রেলিয়ার, জর্জ গিফেন ও মন্টি নোবেল। দুইজনের ক্ষেত্রেই প্রতিপক্ষ ছিল ইংল‍্যান্ড। 

প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন উইলফ্রেড রোডস। পরে যোগ দেন বোথাম ও স্টুয়ার্ট ব্রড। তিন জনের ক্ষেত্রেই প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়া ও ইংল‍্যান্ডের বাইরে প্রথম ক্রিকেটার হিসেবে হাজার রান ও শতরানের ডাবল স্পর্শ করেন সোবার্স। অনেকের চোখে সব সময়ের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচিত এই ক‍্যারিবিয়ান ক্রিকটারের প্রতিপক্ষ ছিল ইংল‍্যান্ড। 

ইংল‍্যান্ড ইনিংসের ২২তম ওভারে তাদের সঙ্গে যোগ দেন অশ্বিন। এলবিডব্লিউর ফাঁদে ফেলেন আক্রমণাত্মক ব‍্যাটিংয়ে ৩৫ বলে ৩৮ রান করা বেয়ারস্টোকে। 

ইংল‍্যান্ডের বিপক্ষে ২৩ টেস্টে এখন পর্যন্ত অশ্বিনের রান ৩৫ গড়ে ১ হাজার ৮৫। এক সেঞ্চুরির পাশে আছে ছয় ফিফটি। ভারতীয় অফ স্পিনারের চেয়ে কম টেস্টে এই কীর্তি গড়তে পেরেছেন কেবল ইংলিশ অলরাউন্ডার বোথাম (২২)।