লাল ও সাদা বলে দক্ষিণ আফ্রিকার আলাদা কোচ

টেস্ট দলের দায়িত্ব পেয়েছেন শুক্রি কনরাড, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে রব ওয়াল্টার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 02:29 PM
Updated : 16 Jan 2023, 02:29 PM

সংবাদ মাধ্যমে আলোচনা ছিল কয়েকদিন ধরে। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ নিয়োগ দিল দক্ষিণ আফ্রিকা। 

টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়েছে শুক্রি কনরাডকে। রব ওয়াল্টারের কাঁধে তুলে দেওয়া হয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টির দায়িত্ব। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) সোমবার বিবৃতিতে জানায় নতুন কোচদের নাম। 

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকার তিন সংস্করণের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন মার্ক বাউচার। সাবেক এই কিপার-ব্যাটসম্যান আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্ব নেন। 

ওয়াল্টার এর আগে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। গত সাত বছরে তিনি নিউ জিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে কোচিং করিয়েছেন। 

ওয়াল্টারের মতো কনরাডও দক্ষিণ আফ্রিকান। দেশটির ঘরোয়া ক্রিকেটে তিনি বেশ অভিজ্ঞ প্রধান কোচ এবং সম্প্রতি দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন। 

নতুন দায়িত্বের শুরুতে খুব একটা কাজের চাপ থাকছে না ৫৫ বছর বয়সী কনরাডের। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকা টেস্ট খেলবে আর কেবল দুটি (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারলে তিনটি)। ২৮ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট খেলবে তারা।  

দুই কোচই কাজ শুরু করবেন ১ ফেব্রুয়ারি থেকে। ইংল্যান্ডের বিপক্ষে ২৭ জানুয়ারি শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অন্তর্বর্তীকালীন কোচিং স্টাফের কোচিংয়েই খেলবে দক্ষিণ আফ্রিকা। 

এক দশকের বেশি সময় আগেও সংস্করণে ভেদে আলাদা কোচের সংস্কৃতি চালু করেছিল দক্ষিণ আফ্রিকা। ওই সময়ে গ্যারি কার্স্টেনের সহকারী রাসেল ডমিঙ্গোকে দেওয়া হয় টি-টোয়েন্টি দলের দায়িত্ব। টেস্ট ও ওয়ানডের দায়িত্বে রেখে দেওয়া হয় কার্স্টেনকে। ছয় মাস পর তিন সংস্করণের জন্যই কার্স্টেনের স্থলাভিষিক্ত হন ডমিঙ্গো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক