ওয়েস্ট ইন্ডিজের কোচিং স্টাফে স্যামির সঙ্গী হুপার

সাদা বলের ক্রিকেটে প্রধান কোচ ড্যারেন স্যামির সহকারী কোচ হিসেবে কাজ করবেন কার্ল হুপার, ফ্লয়েড রিফার ও জেমস ফ্র্যাঙ্কলিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 07:16 AM
Updated : 2 June 2023, 07:16 AM

জাতীয় দলের সুদিন ফেরাতে কোচিং স্টাফ আরও সমৃদ্ধ করল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। সাদা বলের প্রধান কোচ ড্যারেন স্যামির সঙ্গে সহকারী হিসেবে নিয়োগ দেওয়া হলো কার্ল হুপারকে। সাবেক এই অধিনায়কের সঙ্গে সহকারী কোচ হিসেবে কাজ করবেন আরেক সাবেক ক্যারিবিয়ান অধিনায়ক ফ্লয়েড রিফার ও সাবেক নিউ জিল্যান্ড অলরাউন্ডার জেমস ফ্র্যাঙ্কলিন। 

লাল বলের ক্রিকেটে প্রধান কোচ আন্দ্রে কোলির সঙ্গে সহকারী হিসেবে নিয়োগ পেলেন সাবেক ফাস্ট বোলার কেনি বেঞ্জামিন, সাবেক ওপেনার স্টুয়ার্ট উইলিয়ামস ও গায়ানার সাবেক পেসার রেয়ন গ্রিফিথ। 

কোচদের মধ্যে হুপারের নিয়োগই সবচেয়ে চমকপ্রদ। ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসের সেরা অলরাউন্ডারদের একজন তিনি। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ও ওয়ানডে, দুই সংস্করণেই ৫ হাজার রান, ১০০ উইকেট, ১০০ ক্যাচ ও ১০০ ম্যাচ খেলার কীর্তি গড়েছিলেন তিনি। তবে অনেক দিন ধরেই তিনি পরিবার নিয়ে থিতু অস্ট্রেলিয়ায়। থাকেন অ্যাডিলেইডে। 

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি প্রশ্ন তুলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের এখনকার ক্রিকেটারদের নিবেদন নিয়ে। এবার তাদেরকে নিয়েই কাজ করার সুযোগ পেলেন তিনি। 

বিবৃতিতে হুপার বলেন, স্যামির সঙ্গে আলোচনা হওয়ার পরই দায়িত্বটি নিতে আগ্রহী হয়ে ওঠেন তিনি। 

“প্রাথমিকভাবে যখন ড্যারেনের (স্যামি) কাছ থেকে প্রস্তাব পাই, তাৎক্ষণিকভাবেই নিজের আগ্রহ জানাই আমি। কারণ, সত্যিকার অর্থেই চ্যালেঞ্জটি আমি নিতে চাই এবং কার্যকর প্রভাব রাখতে চাই। আমার দৃঢ় বিশ্বাস, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের এখন ওপরে ওঠার সময় হয়েছে এবং এই চ্যালেঞ্জে নিজের সামর্থ্য, জানাশোনা ও অভিজ্ঞতায় ভরসা আছে আমার।” 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০২ টেস্ট ও ২২৭ ওয়ানডে খেলেছেন হুপার। নেতৃত্ব দিয়েছেন ২২ টেস্ট ও ৪৯ ওয়ানডেতে। দারুণ স্টাইলিশ ব্যাটসম্যান ছিলেন, ছন্দে থাকলে ছিলেন বিধ্বংসী। অফ স্পিনে ছিলেন কার্যকর, স্লিপ ক্যাচিংয়ে দুর্দান্ত। 

কোচিংয়ের অভিজ্ঞতাও কিছু আছে তার। বিগ ব্যাশে অ্যাডি লেইড স্ট্রাইকার্সের সহকারী কোচ ছিলেন, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে কোচিং করিয়েছেন অ্যান্টিগা হকবিলস ও গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সকে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজে হাই পারফরম্যান্স সেন্টারে মেন্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

রিফার এর আগেও ছিলেন জাতীয় দলের কোচিং স্টাফে। ২০১৯ বিশ্বকাপে অন্তবর্তীকালীন কোচ ছিলেন সাবেক এই ব্যাটসম্যান। এছাড়া জাতীয় দলে সহকারী কোচ হিসেবে কাজ করেছেন আগেও। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল, সিপিএলে জ্যামাইকা তালাওয়াস ও ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলকেও কোচিং করিয়েছেন। 

ফ্র্যাঙ্কলিন নিউ জিল্যান্ডের হয়ে খেলেছেন ৩১ টেস্ট, ১১০ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলেছেন নানা লিগে। কোচ হিসেবেও এখন বেশ পরিচিত নাম সাবেক এই পেস বোলিং অলরাউন্ডার। কাউন্টি দল ডারহামের প্রধান কোচ ছিলেন, সহকারী কোচ হিসেবে কাজ করেছন বার্মিংহাম ফিনিক্স ও মুম্বাই ইন্ডিয়ান্স এমিরেটসে।

লাল বলের সহকারী কোচ কেনি বেঞ্জামিন ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন ২৬ টেস্ট ও ২৬ ওয়ানডে। নব্বইয়ের দশকে কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যামব্রোস, ইয়ান বিশপদের সঙ্গে পেস আক্রমণের সঙ্গী ছিলেন তিনি। আরেক সহকারী কোচ স্টুয়ার্ট উইলিয়ামস খেলেছেন ৩১ টেস্ট ও ৫৭ ওয়ানডে। আগেও জাতীয় দলের কোচ হিসেবে কাজ করেছেন সাবেক এই ওপেনার। 

ওয়েস্ট ইন্ডিজ দল আপাতত আছে দুবাইয়ে। রোববার থেকে তারা তিন ম্যাচের ওয়াসডে সিরিজ খেলবে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। সেখানেই দলের সঙ্গে যোগ দেবেন সাদা বলের নতুন সহকারী কোচরা। 

বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি হিসেবে এই সিরিজ খেলছে ক্যারিবিয়ানরা। আগামী ১৮ জুন থেকে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু জিম্বাবুয়েতে। 

সব সহকারী কোচকে ‘সংক্ষিপ্ত সময়ের জন্য’ নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। অগাস্টে ভারতের বিপক্ষে সিরিজ শেষে আবার মূল্যায়ন করা হবে সবার কাজ।