বাদ পড়লেন বোল্ট-গাপটিল

ভারতের বিপক্ষে সীমিত ওভারের দুই সিরিজের দলে অভিজ্ঞ এই দুই ক্রিকেটারকে রাখেনি নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 08:58 AM
Updated : 15 Nov 2022, 08:58 AM

কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ানো ট্রেন্ট বোল্ট এবার জায়গা হারালেন দলে। চুক্তিতে থাকা ক্রিকেটারদের প্রাধান্য দিতে ভারত সিরিজে অভিজ্ঞ এই পেসারকে রাখেনি নিউ জিল্যান্ড। সঙ্গে বাদ পড়েছেন অভিজ্ঞ টপ অর্ডার ব্যাটসম্যান মার্টিন গাপটিলও। 

ভারতের বিপক্ষে ঘরের মাঠে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে নিউ জিল্যান্ড। দুই সিরিজের জন্য মঙ্গলবার আলাদা দুটি দল দিয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। 

নিউ জিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড অবশ্য বললেন, বোল্ট ও গাপটিলের জন্য দরজা পুরোপুরি বন্ধ হয়ে যায়নি। সঙ্গে খোলাসা করলেন এই দুইজনকে বাদ দেওয়ার কারণও। 

গত অগাস্টে নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নেন বোল্ট। তখনই এনজেডসি-এর পক্ষ থেকে বলা হয়েছিল, ভবিষ্যতে দল নির্বাচনের জন্য প্রাধান্য দেওয়া হবে কেন্দ্রীয় ও ঘরোয়া চুক্তিতে থাকা ক্রিকেটারদের।   

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্য খেলেন বোল্ট। আগামী বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে খেলার ইচ্ছার কথাও সম্প্রতি জানান ৩৩ বছর বয়সী এই পেসার। 

বোল্টের দলে জায়গা হারানো নিয়ে স্টেড বললেন, কেন্দ্রীয় চুক্তিতে না থাকার প্রভাব। 

“অগাস্টে ট্রেন্ট যখন তার এনজেডসি চুক্তি থেকে সরে দাঁড়ায়, তখন আমরা ইঙ্গিত দিয়েছিলাম যে কেন্দ্রীয় বা ঘরোয়া চুক্তিতে থাকা ক্রিকেটারদের অগ্রাধিকার দেওয়া হবে এবং এখানে তাই হয়েছে। ট্রেন্টের বিশ্বমানের দক্ষতা সম্পর্কে আমরা সবাই অবগত, কিন্তু এই সময়ে-যেহেতু আমরা আরও বৈশ্বিক আসরের জন্য প্রস্তুত হচ্ছি, তাই আমরা চাই অন্যদের সুযোগ দিতে এবং অভিজ্ঞ করে তুলতে।” 

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ছিলেন গাপটিল। কিন্তু একটি ম্যাচও খেলতে পারেননি তিনি। ডেভন কনওয়ের সঙ্গে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ফিন অ্যালেনকে খেলায় নিউ জিল্যান্ড। ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই দলেই আছেন অ্যালেন। 

টি-টোয়েন্টি ক্যারিয়ারের শুরুটা ভালোই হয়েছে অ্যালেনের। এখন পর্যন্ত ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ২৩ ম্যাচে ৫৬৪ রান করেছেন তিনি কিউইদের হয়ে। তার ব্যাটিং গড় ২৪.৫২, স্ট্রাইক রেট ১৬৫.৩৯। আগ্রাসী ব্যাটিংয়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডের বিপক্ষে কার্যকর দুটি ইনিংস খেলেন তিনি। এখন পর্যন্ত ওয়ানডে খেলেছেন ৮টি। ৩ ফিফটিতে রান ৩০৮। 

টি-টোয়েন্টির সঙ্গে ওয়ানডে দলেও ডাক পেয়েছেন অ্যাডাম মিল্ন। ২০১৭ সালের পর এই পেসারের সামনে দেশের হয়ে ওয়ানডে খেলার হাতছানি। 

বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন জেমস নিশাম। তাই ভারতের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে থাকবেন না তিনি। ওই ম্যাচে তার জায়গায় দলে আসবেন হেনরি নিকোলস। 

এনজেডসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পিঠের চোটের কারণে বিবেচনায় আসেননি বেন সিয়ার্স ও কাইল জেমিসন। 

টি-টোয়েন্টি দিয়ে আগামী শুক্রবার শুরু হবে ভারত-নিউ জিল্যান্ডের মাঠের লড়াই। এই সংস্করণের পরের দুই ম্যাচ ২০ ও ২২ নভেম্বর। ওয়ানডে তিনটি হবে আগামী ২৫, ২৭ ও ৩০ নভেম্বর। 

নিউ জিল্যান্ড ওয়ানডে দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ড্যারিল মিচেল, অ্যাডাম মিল্ন, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সাউদি, টম ল্যাথাম, ম্যাট হেনরি। 

নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ড্যারিল মিচেল, অ্যাডাম মিল্ন, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক