দুই দশকের অপেক্ষা শেষ হবে এবার, বিশ্বাস গিলক্রিস্টের

অস্ট্রেলিয়ার সাবেক কিপার-ব্যাটসম্যানের আশা, ভারতে এবার সিরিজ জিতবে তার উত্তরসূরিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 01:46 PM
Updated : 17 Jan 2023, 01:46 PM

সেই ২০০৪ সালে ভারতের মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। মাঝে পেরিয়ে গেছে ১৮টি বছর। এশিয়ার দেশটিতে আবার সাফল্য পেতে মরিয়া হয়ে আছে দলটি। আসছে সিরিজ দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটবে বলে বিশ্বাস করেন অস্ট্রেলিয়ার সাবেক কিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট।

আগামী ৯ ফেব্রুয়ারি নাগপুর টেস্ট দিয়ে শুরু বোর্ডার-গাভাস্কার ট্রফির লড়াই। চার ম্যাচ সিরিজের পরের তিনটি দিল্লি, ধর্মশালা ও আহমেদাবাদে।

প্রায় তিন যুগ অপেক্ষার পর ২০০৪ সালে ভারতের মাটিতে স্বাগতিকদের ২-১ ব্যবধানে সিরিজ হারিয়েছিল অস্ট্রেলিয়া। এর আগে দেশটিতে তাদের সিরিজ জয় ছিল ১৯৬৯ সালে, ৩-১ ব্যবধানে।

ভারতে সবশেষ জেতা ওই সিরিজের প্রথম তিন টেস্টে নিয়মিত অধিনায়ক রিকি পন্টিংকে পায়নি অস্ট্রেলিয়া। বৃদ্ধাঙ্গুল ভেঙে গিয়েছিল তার। চতুর্থ ও শেষ টেস্টে তিনি ফেরার আগে দলকে নেতৃত্ব দেন গিলক্রিস্ট।

ওই দলের সঙ্গে অস্ট্রেলিয়ার এখনকার দলের অনেক মিল খুঁজে পান এই কিপার-ব্যাটসম্যান। প্যাট কামিন্সের দলের ওপর তাই তার অগাধ আস্থার কথা মঙ্গলবার ফক্স স্পোর্টসকে বলেন গিলক্রিস্ট।

“আমার মনে হয়, তারা এবার সিরিজটি জিতবে। আমি সত্যিই এটা বিশ্বাস করি। আমি মনে করি, তাদের এমন একটি স্কোয়াড ও চূড়ান্ত একাদশ আছে, আমরা ২০০৪ সালে যে দল নিয়ে খেলেছি সেটার সঙ্গে এর অনেক মিল থাকবে।”

২০০৪ সালের পর মাঝে আরও চারবার ভারত সফর করেছে অস্ট্রেলিয়া। চার টেস্টের সিরিজে ২০০৮ সালে তারা হারে ২-০ ব্যবধানে। দুই বছর পর আবার ভারতে গিয়ে দুই টেস্ট খেলে দুটিতেই পায় হারের তেতো স্বাদ।

ভারতে সবচেয়ে বাজে অভিজ্ঞতা হয় তাদের ২০১৩ সালে। চার টেস্টের সিরিজে হোয়াইটওয়াশড হয় দলটি। ২০১৭ সালে হারে ২-১ ব্যবধানে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক