জিম্বাবুয়ে সফরে ভারতের কোচ লক্ষ্মণ

ক্রিকেটারদের মতো সিরিজটি থেকে বিশ্রাম দেওয়া হয়েছে কোচিং স্টাফের নিয়মিত সদস্যদেরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 11:49 AM
Updated : 13 August 2022, 11:49 AM

ঠাসা সূচিতে ক্রিকেটারদের পাশাপাশি কোচদেরও বিশ্রামের প্রয়োজন দেখছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এশিয়া কাপকে সামনে রেখে তাই রাহুল দ্রাবিড়সহ কোচিং স্টাফের নিয়মিত সদস্যদের বিশ্রাম দিয়েছে বিসিসিআই। জিম্বাবুয়ে সফরে দলটির প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন ভিভিএস লক্ষ্মণ।

আগামী ২৭ অগাস্ট শুরু হবে এবারের এশিয়া কাপের মূল লড়াই। টুর্নামেন্টটিতে পুরো দলকে সতেজ অবস্থায় পাওয়ার ভাবনায় বিশ্রামের এই সিদ্ধান্ত নিয়েছে ভারত।

প্রথম পছন্দের অনেক খেলোয়াড়কে জিম্বাবুয়ে সফরের দলে রাখেনি ভারত। তাদের মধ্যে আছেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা। বুমরাহ পরে চোটের কারণে ছিটকে যান এশিয়া কাপ থেকেই।

প্রতিযোগিতাটিতে অংশ নিতে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার আগে দ্রাবিড় ও নিয়মিত কোচিং স্টাফ এবং জিম্বাবুয়ে সফরে না থাকা ক্রিকেটারদের আগামী ২০ অগাস্ট একত্রিত হওয়ার কথা রয়েছে। আসরে ভারতের প্রথম ম্যাচ আগামী ২৮ অগাস্ট, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে।

ন্যাশনাল ক্রিকেট একাডেমির প্রধান ও ভারতের সাবেক ব্যাটসম্যান লক্ষ্মণ এর আগেও জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন। গত জুনের শেষ দিকে আয়ারল্যান্ড সফরে ভারত দলের কোচের দায়িত্ব সামলেছেন তিনি।

হারারের উদ্দেশে শনিবার সকালে দেশ ছেড়েছে ভারত দল। স্কোয়াডে থাকলেও এই সফরে খেলার সম্ভাবনা ক্ষীণ ওয়াশিংটন সুন্দরের। ইংল্যান্ডে কাউন্টি খেলার সময় এই স্পিনিং অলরাউন্ডার কাঁধে চোট পেয়েছেন।

জিম্বাবুয়ের বিপক্ষে আসছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে শুরুতে ছিলেন না লোকেশ রাহুল। পরে বিসিসিআইয়ের চিকিৎসক দলের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ায় দলে যোগ করা হয় তাকে। সিরিজে দলকে নেতৃত্বও দেবেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে আগামী ১৮ অগাস্ট প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে ভারত। একই মাঠে পরের দুই ম্যাচ হবে ২০ ও ২২ অগাস্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক