রেকর্ড ৬১ ম্যাচ পর একাদশের বাইরে আফিফ

বাংলাদেশের হয়ে টানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলার রেকর্ড গড়া পথচলা থেমে গেল এই ব্যাটসম্যানের। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 09:52 AM
Updated : 14 March 2023, 09:52 AM

খুব বেশি দিন হয়নি, আফিফ হোসেনকে মনে করা হতো বাংলাদেশের হাতে গোণা টি-টোয়েন্টি বিশেষজ্ঞদের একজন। সময়ের থাবায় সেই তিনিই এখন একাদশের বাইরে। তাতে ছেদ পড়ে গেল তার রেকর্ড পথচলায়।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে মঙ্গলবার বাংলাদেশের একাদশে নেই আফিফ। সাড়ে তিন বছর পর তাকে ছাড়া টি-টোয়েন্টি খেলছে বাংলাদেশ। এই সময়ে তিনি খেলেছেন টানা ৬১ ম্যাচ।

বাংলাদেশের হয়ে টানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলার রেকর্ড তিনি গড়েছেন আগেই। সেই পথচলা থামল ৬১ ম্যাচে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে তার টি-টোয়েন্টি অভিষেক। সেই ম্যাচে দুই বলে শূন্য রান করে আউট হওয়ার পর ছিটকে যান বাইরে। পরের সুযোগটি পান তিনি ২০১৯ সালের সেপ্টেম্বরে মিরপুরে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। জিম্বাবুয়ের বিপক্ষে সেদিন ২৬ বলে ৫২ রানের ইনিংসের পর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে।

এরপর থেকে বাংলাদেশ দলে পরিবর্তন এসেছে অনেক। নানা পথ পেরিয়ে গেছে দল। কিন্তু আফিফ রয়ে গেছেন দলে। সেই বাস্তবতায় এবার বদল এলো।

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ঠিক চেনা চেহারায় নেই আফিফ। ওয়ানডেতে গত অগাস্টে জিম্বাবুয়েতে ৮৫ রানের ইনিংসের পর টানা ৬ ইনিংসে তার কার্যকর ইনিংস নেই। ৪টিতেই আউট হয়েছে দুঅঙ্ক ছোঁয়ার আগে। টি-টোয়েন্টিতে কিছু রান করেছেন অবশ্য। তবে ফিফটি নেই টানা ১২ ইনিংসে। কয়েকটি ইনিংসে ভালো শুরু করেও উপযুক্ত পরিণতি দিতে পারেননি।

বাংলাদেশের হয়ে টানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলার রেকর্ডে আফিফের পর আছেন মাহমুদউল্লাহ। ২০১৫ সালের ১৩ নভেম্বর থেকে ২০২১ সালের ৩০ মার্চ পর্যন্ত টানা ৫৪ খেলেছেন এখন দলের বাইরে থাকা এই অভিজ্ঞ ক্রিকেটার।

এছাড়া সৌম্য খেলেছেন টানা ৩০ ম্যাচ, টানা ২৯টি করে ম্যাচ খেলেছেন সাব্বির রহমান, লিটন কুমার দাস ও আরেক দফায় মাহমুদউল্লাহ।

টানা ম্যাচ খেলার বিশ্বরেকর্ডে আফিফের ওপরে কেবল ৬ জন। টানা ৭৫ ম্যাচ খেলে সবার ওপরে স্কটল্যান্ডের রিচি বেরিংটন। ২০১০ সালের ১ ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত চলছে তার টানা খেলার ধারা।

তার ঠিক পেছনেই রশিদ খান। ২০১৬ সালের ৮ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত টানা ৭৪ ম্যাচ খেলেছেন আফগান লেগ স্পিনার।

রেকর্ডে পরের তিনটি নামও আফগান ক্রিকেটারদের। টানা ৭২ ম্যাচ খেলে এখনও এগিয়ে চলেছেন নাজিবউল্লাহ জাদরান, টানা ৭১ ম্যাচ খেলে থেমেছেন মোহাম্মদ নবি ও টানা ৬৪ ম্যাচ খেলেছেন অবসরে যাওয়া আসগর আফগান।

আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন খেলেছেন টানা ৬২ ম্যাচ। আফিফের সমান টানা ৬১টি খেলেছেন আয়ারল্যান্ডেরই পল স্টার্লিং।