হাসারাঙ্গাকে সরিয়ে শীর্ষে ফিরলেন রশিদ

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তামিম ইকবালের দুই ধাপ উন্নতি হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 09:24 AM
Updated : 29 March 2023, 09:24 AM

পাকিস্তানকে টি-টোয়েন্টি সিরিজ হারানোর পথে বল হাতে রশিদ খানের গুরুত্বপূর্ণ অবদানের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির এই সংস্করণের বোলারদের তালিকায় শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন আফগানিস্তানের তারকা লেগ স্পিনার।

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। ৭১০ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টির এক নম্বর বোলার এখন রশিদ। দুইয়ে নেমে যাওয়া শ্রীলঙ্কার লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গার পয়েন্ট ৬৯৫।

পাকিস্তানের বিপক্ষে প্রথম কোনো দ্বি-পাক্ষিক সিরিজ খেলার সুযোগ পেয়েই ট্রফি ঘরে তোলে আফগানিস্তান। প্রতিবেশী দেশটিকে প্রথম দুই ম্যাচে হারিয়ে ২-১ ব্যবধানে জিতে নেয় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

ইতিহাস গড়ার এই পথচলায় রশিদ তিন ম্যাচে নেন তিন উইকেট। মোট ১২ ওভার বোলিং করে রান দেন ৬২। এতে গত নভেম্বরের পর আবারও ফেরেন শীর্ষে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ক্যারিয়ারে প্রথমবার এক নম্বরে উঠেছিলেন তিনি।

সিরিজে ৪ উইকেট নেওয়া মুজিব উর রহমান এগিয়েছেন দুই ধাপ, আছেন ৮ নম্বরে। ৫ উইকেট নিয়ে ১২ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন ফজলহক ফারুকি। পাকিস্তানের বোলারদের মধ্যে শাদাব খান, মোহাম্মদ ওয়াসিমের উন্নতি হয়েছে।

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে ভারতের সূর্যকুমার যাদব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভালো করে দক্ষিণ আফ্রিকার রাইলি রুশোর অগ্রগতি দুই ধাপ, অবস্থান ষষ্ঠ। তার সতীর্থ রিজা হেনড্রিকস ৮ ধাপ এগিয়ে এখন দ্বাদশ স্থানে।

বড় লাফ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪৬ বলে ১১৮ রান করা ব্যাটসম্যান ৯২ ধাপ এগিয়ে এখন ১৭তম স্থানে।

ভারত-অস্ট্রেলিয়া ও বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের শেষ ওয়ানডেও বিবেচনায় এসেছে এবারের হালনাগাদে। আইরিশদের বিপক্ষে তৃতীয় ম্যাচে অপরাজিত ৪১ রান করে তামিম ইকবাল দুই ধাপ এগিয়েছেন। বাংলাদেশের অধিনায়কের অবস্থান এখন ২০তম।

ভারত অধিনায়ক রোহিত শর্মার উন্নতি এক ধাপ, আছেন আটে। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও অ্যালেক্স কেয়ারি এগিয়েছেন তালিকায়। যথারীতি ওয়ানডের এক নম্বর ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজম।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষস্থানে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

ভারতের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৪ উইকেট নেওয়া অস্ট্রেলিয়া লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা তিন ধাপ এগিয়ে এখন ক্যারিয়ার সেরা ষষ্ঠ স্থানে। ওই সিরিজে না খেলেও উন্নতি হয়েছে প্যাট কামিন্সের। অস্ট্রেলিয়া অধিনায়ক দুই ধাপ এগিয়ে আছেন ১৬ নম্বরে।

ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণেই যথারীতি অলরাউন্ডারদের শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।