কুমিল্লার ২৩৯, জ্যাকসের পাঁচ ক্যাচ ও এক ম্যাচে আরও যত রেকর্ড

বিপিএলে চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচেই দেখা মিলল বড় ম্যাচের, ওলটপালট হলো রেকর্ড বইয়ের পাতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 01:18 PM
Updated : 13 Feb 2024, 01:18 PM

‘আমরা ভালো স্কোর করেছি। তবে যে কোনো রান তাড়া হতে পারে’- প্রায় আড়াইশ ছুঁইছুঁই পুঁজি নিয়েও ইনিংস বিরতিতে এই কথা বলছিলেন উইল জ্যাকস। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ওপেনারের কথায়ই পরিষ্কার কতটা ভালো ছিল উইকেট। যেখানে চার-ছক্কার ফোয়ারা ছুটিয়ে রেকর্ড বইয়েও ঝড় তুলেছে কুমিল্লা। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মঙ্গলবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ২৩৯ রানের স্কোর করে ৭৩ রানে জিতেছে কুমিল্লা।  

ম্যাচে হয়েছে বেশ কিছু রেকর্ড। সব রেকর্ড ও পরিসংখ্যান একসঙ্গে তুলে ধরা হলো 

কুমিল্লা ২৩৯ 

জ্যাকস ৫৩ বলে ১০৮, লিটন কুমার দাস ৩১ বলে ৬০ ও মইন আলির ২৪ বলে ৫৩ রানের সৌজন্যে ৩ উইকেটে ২৩৯ রান করে কুমিল্লা। বিপিএলের ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় স্কোর। 

একই মাঠে ২০১৯ সালের জানুয়ারিতে চিটাগং ভাইকিংসের বিপক্ষে ৪ উইকেট হারিয়ে সমান ২৩৯ রান করেছিল রংপুর রাইডার্স। 

এ নিয়ে তৃতীয়বার দুইশ ছাড়াল কুমিল্লা। বিপিএলে সব মিলিয়ে আটবার ২২০ পেরোলো দলীয় স্কোর। সবগুলোই চট্টগ্রামের মাঠে।

লিটনের বাউন্ডারি নির্ভর ফিফটি 

৬০ রানের ইনিংসে ৯ চারের সঙ্গে ৩টি ছক্কা মারেন লিটন। মোট রানের ৯০ শতাংশই আসে বাউন্ডারি থেকে। বিপিএলে পঞ্চাশ ছোঁয়া ইনিংসগুলোর মধ্যে বাউন্ডারি থেকে ৯০ বা তার চেয়ে বেশি শতাংশ করা প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান লিটন। সব মিলিয়ে পঞ্চম। 

একই দলের বিপক্ষে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ৫৭ রানের ইনিংসে বাউন্ডারি থেকেই ৫৬ রান নেন কুমিল্লার ক্যারিবিয়ান তারকা সুনিল নারাইন। বাউন্ডারি থেকে আসে তার মোট রানের ৯৮.২৫ শতাংশ। সেদিন স্রেফ ১৩ বলে পঞ্চাশ ছুঁয়ে বিপিএলে দ্রুততম ফিফটির রেকর্ডও গড়েন নারাইন।

আল আমিন হোসেনের ৪ ওভারে ৬৯ রান 

জ্যাকস, লিটন ও মইনের তাণ্ডবে ৪ ওভারে ৬৯ রান খরচ করেন আল আমিন হোসেন। বিপিএল ইতিহাসে সবচেয়ে খরুচে বোলিং এটি। 

এর মধ্যে দ্বিতীয় ওভারে তিন ছক্কা ও দুই চারে দেন ২৭ রান। চলতি আসরে এটিই সবচেয়ে খরুচে ওভার।

একই মাঠে ২০১৯ সালের ডিসেম্বরে ঢাকা প্লাটুনের বিপক্ষে ৪ ওভারে ৬০ রান দেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সেরই অফ স্পিনার নাসির হোসেন। প্রায় চার বছর পর বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি পেলেন তিনি। বিপিএলে আর কোনো বোলারের ৬০ রান দেওয়ার নজির নেই।

জ্যাকসের ৫ ক্যাচ 

ব্যাট হাতে সেঞ্চুরির পর ফিল্ডিংয়ে পাঁচটি ক্যাচ নেন জ্যাকস। বিপিএল ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচের রেকর্ড এটি। ম্যাচে ৪টি করে ক্যাচ আছে পাঁচজন ফিল্ডারের। 

সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটেও জ্যাকসের এটিই রেকর্ড। যেখানে তার সঙ্গী আরও দশ ক্রিকেটার। তবে সেঞ্চুরি আর পাঁচ ক্যাচের কীর্তি কেবল জ্যাকসেরই।  

মইন আলির হ্যাটট্রিক 

চট্টগ্রামের ইনিংসের সপ্তদশ ওভারে পরপর তিন বলে শহিদুল ইসলাম, আল আমিন হোসেন ও বিলাল খানের উইকেট নেন মইন আলি। প্রায় দেড় যুগের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটিই তার প্রথম হ্যাটট্রিক।

এছাড়া বিপিএলের চলতি আসরে দ্বিতীয় ও সব মিলিয়ে অষ্টম হ্যাটট্রিক এটি। তবে ম্যাচে ফিফটি ও হ্যাটট্রিক হলো এই প্রথম।