টেস্টে ফেরার ‘দরজা খুলে রাখলেন’ মইন

টেস্ট ক্রিকেটের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলেছেন বছর খানেক হতে চলল। তবে সাদা পোশাকে আবার মাঠে নামার ইচ্ছা এখনও মনে লালন করেন মইন আলি। তাইতো সম্ভব হলে এই সংস্করণে ইংল্যান্ডের ‘নতুন যুগের’ অংশ হতে চান এই অফ স্পিনিং অলরাউন্ডার। জানালেন, দীর্ঘ পরিসরের ক্রিকেটে ফিরতে আছেন প্রস্তুত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2022, 11:19 AM
Updated : 2 June 2022, 11:19 AM

গত সেপ্টেম্বরে টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন মইন। ক্লান্ত-পরিশ্রান্ত অনুভব করায় মূলত এই সিদ্ধান্ত নেন তিনি। এই সংস্করণে খেলা খুব একটা উপভোগও করছিলেন না ৩৪ বছর বয়সী ক্রিকেটার।

সাদা বলের ক্রিকেটে অবশ্য খেলা চালিয়ে যাচ্ছেন মইন। সীমিত ওভার ক্রিকেটে ইংল্যান্ড দলের নিয়মিত ক্রিকেটারদের একজন তিনি।

গত অ্যাশেজে ভরাডুবির পর ওয়েস্ট ইন্ডিজেও সিরিজ হারে ইংল্যান্ড। টানা ব্যর্থতায় ইংল্যান্ড ক্রিকেটে আনা হয় আমুল পরিবর্তন। টেস্টের নেতৃত্ব ছেড়ে দেন জো রুট, কোচের দায়িত্ব হারান ক্রিস সিলভারউড, চাকরি হারান পরিচালক অ্যাশলে জাইলস।

সাদা পোশাকে নেতৃত্বভার দেওয়া হয় বেন স্টোকসের কাঁধে। নতুন কোচ হিসেবে নিযুক্ত করা হয় নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে। ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান রব কি। তার চোখে, এটি হতে যাচ্ছে ইংল্যান্ড টেস্ট দলের ‘নতুন যুগের সূচনা’।

ইংল্যান্ড ক্রিকেটে মূল্যবান অবদানের জন্য বুধবার মইনকে দেওয়া হয় ওবিই (অর্ডার অব দা ব্রিটিশ অ্যাম্পায়ার) পুরস্কার। পরে দা গার্ডিয়ানকে তিনি বলেন, টেস্টে ফেরার বিষয় নিয়ে এরই মধ্যে ম্যাককালামের সঙ্গে তার কথা হয়েছে।

“বাজ (ম্যাককালাম) আমাকে জিজ্ঞাসা করেছিল যে আমি ফিরতে ‘প্রস্তুত’ কিনা। আমি তার সঙ্গে আইপিএলে খেলেছি এবং তার কাজের ধরন আমি বেশ উপভোগ করি।”

“আমরা কথা বলেছি। তিনি জিজ্ঞাসা করেছিলেন, ভবিষ্যতের কোনো সফরে দল চাইলে আমাকে পাওয়া যাবে কিনা?- আমি বলেছি, সেই সময় আমাকে জানাতে। তখন দেখা যাবে।”

৬৪ ম্যাচে ২ হাজার ৯১৪ রান ও ১৯৫ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারে ইতি টানার ঘোষণা দিয়েছিলেন মইন। ইংল্যান্ডের ইতিহাসের তৃতীয় সফলতম স্পিনার এবার অবসর ভেঙে ফেরার পথ খুলে রাখলেন।

“(টেস্টে) ফেরার দরজা এখনও খোলা। কিন্তু আমি (ইংল্যান্ড দলে বর্তমান স্পিনার) জ্যাক লিচকে অসম্মান করতে চাই না। তার কাজটা কঠিন, বিশেষ করে ইংল্যান্ডে…তার ওপর কোনো চাপ দিতে চাই না, সে দারুণ একজন বোলার।”

ইংল্যান্ডের নতুন যুগের যাত্রা শুরু হয়েছে বৃহস্পতিবার লর্ডসে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে।