১০ ওভারে ১৫৬ রান নিয়ে চেন্নাইয়ের প্রথম জয়

প্রথম ১০ ওভারে মনে হচ্ছিল, গত চার ম‍্যাচের পথেই আছে চেন্নাই সুপার কিংস। কিন্তু বিস্ফোরক ব‍্যাটিংয়ে সেই ভাবনাকে ভুল প্রমাণ করে দিলেন রবিন উথাপা ও শিভাব দুবে। তাদের তাণ্ডবে দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ল শিরোপাধারীরা। পরে মাহিশ থিকশানার দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে তুলে নিল প্রথম জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2022, 06:09 PM
Updated : 12 April 2022, 06:40 PM

মুম্বাইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে মঙ্গলবার আইপিএলের ম্যাচে ২৩ রানে জিতেছে চেন্নাই। ২১৬ রানের বিশাল পুঁজি গড়ে বেঙ্গালোরকে তারা থামিয়ে দিয়েছে ১৯৩ রানে।

চেন্নাইয়ের শুরুটা ছিল মন্থর, ইনিংসের প্রথম ১০ ওভারে স্রেফ ৬০ রান করে তারা। পরে ঝড় তোলেন উথাপা ও দুবে। এই দুই জনের ৭৪ বলে ১৬৫ রানের জুটিতে শেষ ১০ ওভারে ১৫৬ রান তোলে চারবারের চ্যাম্পিয়নরা। আইপিএলের ইতিহাসে শেষ ১০ ওভারে কোনো দলের যা তৃতীয় সর্বোচ্চ।

দলকে পাহাড়সম সংগ্রহ এনে দেওয়া পথে উথাপা খেলেন ৯ ছক্কা ও ৪ চারে ৫০ বলে ৮৮ রানের ইনিংস। অপরাজিত ৯৫ রান করে দুবে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। তার ৪৬ বলের ইনিংসে ৮ ছক্কার পাশে চার ৫টি।

রান জোয়ারের ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে ৩৩ রান দিয়ে ৪ উইকেট থিকশানা। ৩৯ রান দিয়ে তিনটি শিকার রবীন্দ্র জাদেজার।

টস হেরে ব্যাটিংয়ে নেমে চেন্নাইয়ের শুরুটা ভালো হয়নি। ৩৬ রান তুলতেই রুতুরাজ গায়কোয়াড় (৩ চারে ১৭) ও মইন আলিকে হারায় তারা।

বিপদে পড়া দলের হাল ধরেন উথাপা ও দুবে। শুরুতে দুই জনেই গুটিয়ে রাখেন নিজেদের। পরে বেঙ্গালোরের বোলারদের ওপর দিয়ে বইয়ে দেন ঝড়।

শ্রীলঙ্কার লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গাকে ওভারে একটি করে ছক্কা ও চার মারেন দুবে। উথাপা তাণ্ডব চালান গ্লেন ম্যাক্সওয়েলের ওপর; এক ওভারে হাঁকান তিন ছক্কা।

আকাশ দিপকে চার মেরে ৩৩ বলে ফিফটি স্পর্শ করেন উথাপা। ওই ওভারেই দুবেও পা রাখেন পঞ্চাশে, ৩০ বলে। দুইজনেরই এটি আসরের দ্বিতীয় অর্ধশত। তাদের জুটি শতরানে যায় স্রেফ ৫৩ বলে।

জশ হেইজেলউডকে ছক্কায় ওড়ানোর পর মোহাম্মদ সিরাজকে দুটি ছক্কা ও একটি চার মারেন উথাপা। ওই ওভারেই ডিপ স্কয়ার লেগে ধরা পড়ে ফিরতে পারতেন চেন্নাই ওপেনার। কিন্তু সিরাজ ফ্রন্ট ফুট ‘নো’ বল করলে হাতছাড়া হয় সুযোগ। এরপর অবশ্য বেশিদূর যেতে পারেননি উথাপা।

আকাশের চার বলের মধ্যে দুই ছক্কা ও এক চার মারেন দুবে। ছাড়িয়ে যান টি-টোয়েন্টিতে নিজের আগের সেরা ৬৪ রান। বিস্ফোরক ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির সম্ভাবনাও জাগান তিনি।

ইনিংসের শেষ বলে একটি ছক্কার প্রয়োজন ছিল তিন অঙ্কে পা রাখতে। পান সুবর্ণ সুযোগও, কিন্তু হেইজেলউডের ফুলটস ঠিকমতো মারতে পারেননি তিনি।

রানের চাপে শুরুতেই পথ হারিয়ে ফেলে বেঙ্গালোর। ৫০ রানের মধ্যেই সাজঘরে ফেরেন ফাফ দু প্লেসি, অনুজ রাওয়াত, বিরাট কোহলি ও গ্লেন ম্যাক্সওয়েল।

শাহবাজ আহমেদ ও সুইয়াশ প্রভুদেশাই লড়াই চালান কিছুক্ষণ। গড়েন ৩৩ বলে ৬০ রানের জুটি। এক ছক্কা ও ৫ চারে ১৮ বলে ৩৪ রান করা প্রভুদেশাইকে বোল্ড করে দেন থিকশানা।

লঙ্কান রহস্য স্পিনারের ওপর চড়াও হওয়ার চেষ্টায় স্টাম্প এলোমেলো হয়ে যায় ৪ চারে ৪১ রান করা শাহবাজের। শেষ দিকে ৩ ছক্কা ও ৩২ চারে ৩৪ রানের ইনিংস খেলে দলের হারের ব্যবধান কমান দিনেশ কার্তিক।

সংক্ষিপ্ত স্কোর:

চেন্নাই সুপার কিংস: ২০ ওভারে ২১৬/৪ (রুতুরাজ ১৭, উথাপ্পা ৮৮, মইন ৩, দুবে ৯৫*, জাদেজা ০, ধোনি ০*; সিরাজ ৪-০-৩৭-০, হেইজেলউড ৪-০-৩৩-১, আকাশ ৪-০-৫৮-০, ম্যাক্সওয়েল ৩-০-২৯-০, শাহবাজ ২-০-১৮-০, হাসারাঙ্গা ৩-০-৩৫-২ )

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর: ২০ ওভারে ১৯৩/৯ (দু প্লেসি ৮, রাওয়াত ১২, কোহলি ১, ম্যাক্সওয়েল ২৬, শাহবাজ ৪১, প্রভুদেশাই ৩৪, কার্তিক ৩৪, হাসারাঙ্গা ৭, আকাশ ০, সিরাজ ১৪*, হেইজেলউড ৭*; মইন ৩-০-১৯-০, মুকেশ ৩-০-৪০-১, থিকশানা ৪-০-৩৩-৪, জাদেজা ৪-০-৩৯-৩, জর্দান ২-০-২০-০, ব্রাভো ৪-০-৪২-১)

ফল: চেন্নাই সুপার কিংস ২৩ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: শিভাম দুবে