ইয়াসিরের উদ্দেশ্যে অনুপযুক্ত ভাষা ব্যবহারে জেমিসনের শাস্তি

ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যান ইয়াসির আলিকে আউট করার পর অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় শাস্তি পেয়েছেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 10:33 AM
Updated : 11 Jan 2022, 11:35 AM

সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিন সোমবার বাংলাদেশের প্রথম ইনিংসের ৪১তম ওভারের ঘটনা এটি। ক্যারিয়ারে প্রথম টেস্ট ফিফটি করে ইয়াসির ৫৫ রানে জেমিসনের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন। তখনই ওই কাণ্ড ঘটান দীর্ঘদেহী ফাস্ট বোলার।

তার আচরণ পছন্দ হয়নি মাঠের আম্পায়ারদের। তাদের অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেন ম্যাচ রেফারি জেফ ক্রো। ম্যাচ শেষে মঙ্গলবার শাস্তির বিষয়টি জানায় আইসিসি।

ম্যাচ শেষে ম্যাচ রেফারির কাছে নিজের দায় স্বীকার করে শাস্তি মেনে নেন জেমিসন। তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এবারের একটিসহ জেমিসনের ডিমেরিট পয়েন্ট হলো তিন। ২৪ মাস সময়ের মধ্যে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্ট কেউ পেলে তা রূপ নেয় সাসপেনশন পয়েন্টে। কোনো ক্রিকেটার দুটি সাসপেনশন পয়েন্ট পেলে তিনি এক টেস্ট বা দুই ওয়ানডে কিংবা দুটি টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ হন।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে মাউন্ট মঙ্গানুইয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ও ২০২১ সালের মার্চে ক্রাইস্টচার্চে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে আচরণবিধি ভাঙায় ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন জেমিসন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক