বিশ্বকাপে ভারতকে হারালে ‘ব্ল্যাঙ্ক চেক’ পাবে পাকিস্তান

আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারাতে পারলে মোটা অঙ্কের বিনিয়োগ পেতে পারে পাকিস্তান। দেশটির ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা জানালেন, এক বিনিয়োগকারী নাকি তাদের আশ্বস্ত করেছেন, চিরপ্রতিদ্বন্দ্বীদের হারালে তাদের জন্য ‘ব্ল্যাঙ্ক চেক’ প্রস্তত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 01:52 PM
Updated : 7 Oct 2021, 01:52 PM

পিসিবির খরচের অর্ধেকটা নির্ভর করে আইসিসির অর্থায়নের ওপর। আর আইসিসি যে অর্থ পায়, তার সিংহভাগ আসে ভারত থেকে। রমিজ শঙ্কায় আছেন, ভারত যদি আইসিসিকে অর্থায়ন বন্ধ করে দেয় তাহলে তাদের কী হবে!

আন্তঃপ্রাদেশিক সমন্বয় (আইপিসি) এর সিনেট স্থায়ী কমিটির সঙ্গে বৃহস্পতিবার একটি বৈঠক করেন পিসিবি প্রধান। সেখানে তিনি আইসিসির অর্থায়নের ওপর নির্ভর না করে নিজেদের স্বাবলম্বী হওয়ার ওপর জোর দেন। এ প্রসঙ্গেই তুলে ধরেন ব্ল্যাঙ্ক চেকের বিষয়টি।

“পিসিবির ৫০ শতাংশ খরচ চলে আইসিসির অর্থায়ন থেকে। আর আইসিসির ৯০ শতাংশ অর্থায়ন আসে ভারত থেকে। আমি ভয় পাচ্ছি, ভারত যদি আইসিসিকে অর্থায়ন বন্ধ করে দেয়, তাহলে পিসিবি মুখ থুবড়ে পড়তে পারে। কারণ, আইসিসিকে পিসিবি অর্থায়ন দেয় শূন্য শতাংশ। পাকিস্তান ক্রিকেটকে শক্তিশালী করতে আমি দৃঢ়প্রতিজ্ঞ।”

“এক বড় বিনিয়োগকারী আমাকে বলেছেন, আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান যদি ভারতকে হারাতে পারে, তাহলে পিসিবির জন্য একটি ব্ল্যাঙ্ক চেক প্রস্তুত।”

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে এই দুই দল। আগামী ২৪ অক্টোবর ম্যাচটি হবে দুবাইয়ে। তবে ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।

গত মাসে নিরাপত্তা শঙ্কায় সিরিজ শুরুর কয়েক ঘণ্টা আগে পুরো সফর বাতিল করে পাকিস্তান থেকে দেশে ফিরে যায় নিউ জিল্যান্ড দল। পরে সফর বাতিল করে ইংল্যান্ডও। রমিজ মনে করেন, আর্থিকভাবে তারা শক্তিশালী হলে বিদেশি দলগুলো এভাবে সফর বাতিল করতে পারবে না।

“আমাদের ক্রিকেট যদি আর্থিকভাবে শক্তিশালী হয়, তাহলে কেউ আমাদের ব্যবহার করতে পারবে না, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের মতো দল সফর বাতিল করতে পারবে না। সেরা ক্রিকেট দল এবং সেরা ক্রিকেট অর্থনীতি দুটিই বড় চ্যালেঞ্জ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক