বুমরাহ-আফ্রিদিকে পেছনে ফেলে সেরা রুট

একের পর এক অর্জন যোগ হচ্ছে জো রুটের ক্যারিয়ারে। প্রায় ছয় বছর পর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা ইংলিশ অধিনায়ক এবার পেলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি। অগাস্ট মাসের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 11:56 AM
Updated : 13 Sept 2021, 12:18 PM

ভারতের জাসপ্রিত বুমরাহ ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে পেছনে ফেলে রুটের সেরা হওয়ার বিষয়টি সোমবার জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

রুটের সেরা হওয়ায় ভূমিকা রেখেছে ভারতের বিপক্ষে গত মাসে হওয়া তিন টেস্টে তার দুর্দান্ত পারফরম্যান্স। ওই তিন ম্যাচের প্রতিটিতেই সেঞ্চুরির স্বাদ পেয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

নটিংহ্যাম টেস্টের দ্বিতীয় ইনিংসে রুট করেন ১০৯ রান। লর্ডসে প্রথম ইনিংসে অপরাজিত ছিলেন তিনি ১৮০ রানে। হেডিংলিতে একমাত্র ইনিংসে খেলেন ১২১ রানের ইনিংস। তিন টেস্টে তার মোট রান ৫০৭।

নিজেকে মেলে ধরে রুট জায়গা করে নেন মাস সেরার সংক্ষিপ্ত তালিকায়। ভোটিং প্রক্রিয়ায় তিনি টপকে যান বুমরাহ ও আফ্রিদিকে।

প্রতিদ্বন্দ্বিতায় থাকা এই দুই পেসারও গত মাসে বল হাতে আলো ছড়ান। তিন ম্যাচে ভারত পেসারের শিকার ১৪ উইকেট। আর পাকিস্তান পেসার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে নিয়েছিলেন ১৮ উইকেট।

নারী ক্রিকেটে গত মাসের সেরা নির্বাচিত হয়েছেন আয়ারল্যান্ডের ইমার রিচার্ডসন। তিনি পেছনে ফেলেছেন স্বদেশি গ্যাবি লুইস ও থাইল্যান্ডের নাতায়া বুচাথামকে।

ইউরোপ অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের টুর্নামেন্টের সেরা হন রিচার্ডসন। চার ম্যাচ খেলে তিনি ওভার প্রতি ৪.১৯ রান দিয়ে নেন ৭ উইকেট, সঙ্গে ব্যাট হাতে রান করেন ৭৬।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক