পাকিস্তানের ব্যাটিং কোচের দায়িত্ব ছাড়লেন ইউনিস

পাকাপাকি দায়িত্ব পাওয়ার ছয় মাস পরেই সরে গেলেন পাকিস্তানের ব্যাটিং কোচ ইউনিস খান। স্বাভাবিকভাবেই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের সঙ্গে যাচ্ছেন না তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 11:20 AM
Updated : 22 June 2021, 11:20 AM

গত বছরের জুনে ইংল্যান্ড সফরের আগে নিয়োগ পান ইউনিস। ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার পর পাকিস্তানের কোচ হিসেবে সেটাই তার প্রথম দায়িত্ব।

মূলত ব্যাটিং উপদেষ্টা হিসেবে স্বল্প মেয়াদে দায়িত্ব পালন করছিলেন তিনি। গত নভেম্বরে ব্যাটিং কোচ হিসেবে দুই বছরের জন্য চুক্তি করেন। অন্তত ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত থাকার কথা ছিল। সুযোগ ছিল পরের বছরের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ বাড়ানোর। এর অনেক আগেই শেষ হয়ে গেল সব।

পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানান, কয়েক দফায় আলোচনার পরই দুই পক্ষের সমঝোতায় এই সিদ্ধান্ত এসেছে। তবে তিনি কিংবা ইউনিস কেউই এর পেছনের কারণ জানাননি। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানায়, সম্প্রতি শেষ হওয়া পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পেও ছিলেন না ইউনিস। করাচিতে ফিরে গিয়েছিলেন তিনি।

ব্যাটিং কোচের দায়িত্বে মিশ্র অভিজ্ঞতা হয়েছে ইউনিসের। ঘরের বাইরে ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডে পাঁচ টেস্টের দুটিতে ড্র করেছে পাকিস্তান, হেরেছে তিনটিতে। এর আগে দক্ষিণ আফ্রিকাকে নিজেদের মাটিতে টেস্টে হোয়াইটওয়াশ করে তারা। পরে দেশটিতে সফরে গিয়ে জেতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। এরপর জিম্বাবুয়েতে পায় টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে জয়ের স্বাদ।

স্বল্প এই পথচলায় ইউনিস বড় অবদান রেখেছেন বলে মনে করেন ওয়াসিম। টেস্টে ১০ হাজার রান করা একমাত্র পাকিস্তানি ব্যাটসম্যানের কাছ থেকে সামনেও সহায়তা পাওয়ার ব্যাপারে আশাবাদী পিসিবি প্রধান নির্বাহী।

“ইউনিস খানের মতো মানসম্মত বিশেষজ্ঞ ও অভিজ্ঞ একজনকে হারানো দুঃখজনক। স্বল্প মেয়াদে পাকিস্তান পুরুষ জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে তিনি যে অবদান রেখেছেন, এর জন্য আমি ইউনিস খানকে ধন্যবাদ জানাতে চাই। আশা করি, উদীয়মান ক্রিকেটারদের সঙ্গে তার বিস্তৃত জ্ঞান শেয়ার করার মাধ্যমে সবসময় পিসিবির সহায়তায় তিনি থাকবেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক