ইংল্যান্ড একাদশে তিন স্পিনার, নেই অ্যান্ডারসন

হায়দরাবাদ টেস্টের ইংল্যান্ড একাদশে একমাত্র বিশেষজ্ঞ পেসার মার্ক উড, অভিষেক হচ্ছে টম হার্টলির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 02:02 PM
Updated : 24 Jan 2024, 02:02 PM

ভারতে স্পিন সহায়ক উইকেটের ভাবনায় তিন স্পিনার নিয়ে প্রথম টেস্টের একাদশ সাজিয়েছে ইংল্যান্ড। হায়দরাবাদের ম্যাচটি দিয়ে ক্রিকেটের অভিজাত সংস্করণে অভিষেক হচ্ছে বাঁহাতি স্পিনার টম হার্টলির। একাদশের বাকি দুই স্পিনার অভিজ্ঞ জ্যাক লিচ ও তরুণ রেহান আহমেদ। 

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হচ্ছে বৃহস্পতিবার। আগের দিন সফরকারীদের ঘোষিত একাদশে জায়গা হয়নি টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার জেমস অ্যান্ডারসনের। ইংলিশদের একাদশে একমাত্র বিশেষজ্ঞ পেসার মার্ক উড।

এখন পর্যন্ত ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন হার্টলি। ২৪ বছর বয়সী এই ক্রিকেটার উইকেট নিয়েছেন ৪০টি। একবার করে আছে ইনিংসে পাঁচ ও চারটি উইকেট। গত সেপ্টেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি ওয়ানডে দিয়ে।

এখন পর্যন্ত একটি টেস্ট খেলেছেন রেহান। ২০২২ সালে পাকিস্তানের বিপক্ষে অভিষেক ম্যাচেই ইনিংসে পাঁচ উইকেটের কীর্তি গড়ে চমক দেখান ১৯ বছর বয়সী এই লেগ স্পিনার। এরপর অ্যাশেজের দলেও রাখা হয় তাকে, কিন্তু খেলানো হয়নি এক ম্যাচও। লম্বা সময় পর ফের টেস্ট খেলতে যাচ্ছেন তিনি।

অভিজ্ঞ বাঁহাতি স্পিনার লিচও দলে ফিরেছেন লম্বা সময় পর। অ্যাশেজ সিরিজে খেলতে পারেননি তিনি পিঠের চোটের কারণে। এখন পর্যন্ত ৩৫ টেস্ট খেলে ১২৪ উইকেট নিয়েছেন ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।

হায়দরাবাদ টেস্ট দিয়ে একাদশে ফিরছেন ইংল্যান্ডের সহ-অধিনায়ক অলি পোপ ও কিপার-ব্যাটসম্যান বেন ফোকস। একাদশে জনি বেয়ারস্টো থাকলেও উইকেটের পেছনের দায়িত্ব পালন করবেন ফোকস। 

ইংল্যান্ড একাদশ: জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), রেহান আহমেদ, টম হার্টলি, মার্ক উড ও জ্যাক লিচ।