‘নাঈম ভালো করছে, একটি-দুটি ডট হতেই পারে’

টপ অর্ডারে অন্যদের ব্যাটে যখন মারাত্মক খরা তখনও রান আসছে মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে। বড় ইনিংস খেলতে না পারলেও সবশেষ সাত ইনিংসে ছয়বারই গেছেন দুই অঙ্কে। কিন্তু গোল পাকাচ্ছে তার স্ট্রাইক রেট। প্রতি ম্যাচেই ডট যাচ্ছে অনেক বল। তবে এ নিয়ে ভাবছেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের মতে, নাঈম ভালোই করছে আর কিছু বল তো ডট হতেই পারে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 06:38 PM
Updated : 16 Oct 2021, 07:29 PM

বাংলাদেশে মন্থর ও টার্নিং উইকেটে নাঈমের স্ট্রাইক রেট নিয়ে খুব একটা কথা হয়নি। সবশেষ দুই সিরিজে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ১০টি টি-টোয়েন্টি খেলে একশর বেশি স্ট্রাইক রেটে রান করতে পেরেছেন কেবল দুবার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে, দুটি করে ছক্কা ও চারে ২৯ বলে ৩০। আর নিউ জিল্যান্ড সিরিজে সবশেষ ম্যাচে ২১ বলে ২৩। সবশেষ ১২ ম্যাচে এটাই তার সবচেয়ে গতিময় ইনিংস। 

বিশ্বকাপের দুই প্রস্তুতি ম্যাচেও রান নেই তার ব্যাটে। ব্যাটিংয়ে ছিল না দ্রুত রান তোলার তাড়নাও। শ্রীলঙ্কার বিপক্ষে ১৯ বলে কোনো বাউন্ডারি ছাড়া করেন ১১ রান। সেদিন কাজে লাগাতে পারেননি ফ্রি হিটও। পরে আয়ারল্যান্ডের বিপক্ষে আউট হন ৪ বলে ৩ রান করে।

তবে এসব নিয়ে না ভেবে আপাতত তার ওপর আস্থা রাখছেন মাহমুদউল্লাহ। রোববার বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়ক জানালেন, বাঁহাতি ওপেনারের ডট বল খেলা নিয়ে দুর্ভাবনা নেই তার।

“আমার মনে হয় নাঈম ভালো ব্যাটিং করছে। এটা নিয়ে আমি চিন্তিত না। একটি-দুটি ডট যে কেউ খেলতে পারে। আমি খেলতে পারি, সাকিব খেলতে পারে, মুশফিক খেলতে পারে…নাঈম জানে, আমরা পাওয়ার প্লে কাজে লাগাতে চাই। এটা নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে। আশা করি, কাল সে ভালো একটা ম্যাচ খেলবে।”

নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৩ রান করেছিলেন লিটন দাস। ফাইল ছবি

অনেক দিন ধরে রান নেই বাংলাদেশের উদ্বোধনী জুটিতে। লিটন দাস কাটাচ্ছেন বাজে সময়। টি-টোয়েন্টিতে শেষ আট ম্যাচে ২০ ছাড়াতে পেরেছেন কেবল একবার, পাঁচবার থেমেছেন এক অঙ্কের ঘরে। তবে তাকে আরও সুযোগ দেওয়ার আভাস দিলেন মাহমুদউল্লাহ।

“ওপেনিংয়ে তো লিটন কয়েকটা ম্যাচে ভালো ব্যাটিং করল। দেখেন টি-টোয়েন্টি ক্রিকেটে কেউ প্রতিদিন রান করতে পারে না। তার মানে এই না যে, সে ছন্দে নেই। কেউ যদি নিজের খেলার প্রতি আত্মবিশ্বাসী থাকে, অনুশীলন ঠিক মতো করে, যদি হোম ওয়ার্কগুলো ঠিক মতো করে আর ম্যাচের জন্য প্রস্তুত থাকে, সেটাই যথেষ্ট।”

“প্রতি ম্যাচে আপনি হয়ত রান করতে পারবেন না, কিন্তু আত্মবিশ্বাস যদি নড়ে যায় তাহলে হয়ত কিছু ম্যাচে প্রভাব পড়তে পারে। তবে আমি মনে করি আমাদের সবাই ভালো অবস্থায় আছে, আগামীকাল আমরা একটা ভালো ম্যাচ খেলব।”  

জিম্বাবুয়ের ব্যাটিং সহায়ক উইকেটে তিন টি-টোয়েন্টির দুটিতে ফিফটি করে সিরিজ সেরার পুরস্কার জয়ের পর থেকে যেন রানের সঙ্গে আড়ি সৌম্য সরকারের। পরের ছয় ম্যাচ মিলিয়ে করতে পেরেছেন কেবল ৩২ রান।

তবে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচে দিয়েছেন রানে ফেরার আভাস। ওমানের উইকেটে কার্যকর হতে পারে তার ব্যাটিং। একই সঙ্গে তার মিডিয়াম পেস বোলিং হতে পারে অধিনায়কের জন্য আরেকটি ভালো বিকল্প। সব মিলিয়ে ওপেনিং কিংবা তিনে খেলানোর জন্য সৌম্য বেশ ভালোভাবেই আছেন দলের ভাবনায়।

“সৌম্য ভালো বোলিং করছে, ব্যাটিং করছে এটা দলের জন্য ভালো ব্যাপার। (সৌম্য ওপেন করবে কি না) নির্ভর করে আমরা টিম কম্বিনেশন কেমন করি, এর ওপর। তবে সে এখানে আছে। ওপেনিংয়ে বা তিন নম্বরে খেলানোর ভাবনায় সে আছে।”

“কাল দেখতে পারবেন টিম কম্বিনেশন কেমন হবে। তবে সম্ভবত অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে যেমন কম্বিনেশন নিয়ে খেলেছি তেমনটা নিয়েই খেলব। সৌম্য, নাঈম ও লিটনের মধ্যেই ওপেনিং স্লট নির্ধারিত হবে।”