মাধেভেরের হ্যাটট্রিকে ১ রানের জয় জিম্বাবুয়ের

জিম্বাবুয়ের তৃতীয় বোলার হিসেবে এই কীর্তি গড়লেন ওয়েসলি মাধেভেরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 05:02 PM
Updated : 23 March 2023, 05:02 PM

জয়ের জন্য তখন ৪২ বলে নেদারল্যান্ডসের দরকার ৫৯ রান, হাতে ৭ উইকেট। জয়ের পাল্লা ভারী তাদের দিকেই। ওয়েসলি মাধেভেরে চিত্র পাল্টে দিলেন স্রেফ তিন বলে। এই অফ স্পিনিং অলরাউন্ডার উপহার দিলেন দারুণ এক হ্যাটট্রিক। রোমাঞ্চের ভেলায় ভেসে জয়ের আনন্দে মাতল জিম্বাবুয়ে।

হারারেতে বৃহস্পতিবার নেদারল্যান্ডসের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুয়ের ১ রানের জয়ে টানা তিন বলে তিন উইকেট নেন মাধেভেরে।

জিম্বাবুয়ের তৃতীয় ক্রিকেটার হিসেবে এই সংস্করণে হ্যাটট্রিকের কীর্তি গড়লেন তিনি।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাটিংয়ে নেমে শেষ ওভারে অল আউট হওয়ার আগে ২৭১ রান করে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস ৭৩ বলে ৭৭ ও ক্লাইভ মাডান্ডে ৫৭ বলে করেন ৫২ রান।

ওপেনিংয়ে ৫০ বলে ৪৩ রানের পর অষ্টম বোলার হিসেবে বোলিংয়ে এসে ৯ ওভারে ৩৬ রানে ৩ উইকেট নেন মাধেভেরে। ম্যাচের সেরাও তিনিই।

রান তাড়ায় দ্বিতীয় উইকেটে ম্যাক্স ও’ডাউড ও টম কুপারের শতরানের জুটিতে সঠিক পথেই ছিল নেদারল্যান্ডস। ৭৪ রান করে ৩৩তম ওভারে রান আউটে কাটা পড়েন কুপার। ৪১তম ওভারে ও'ডাউডকে ৮১ রানে ফিরিয়ে দেন সিকান্দার রাজা।

তবু ম্যাচের লাগাম ছিল ডাচদের হাতে। কিন্তু ৪৪তম ওভারে মাধেভেরের ওই হ্যাটট্রিকের পর আর পেরে ওঠেনি তারা।

ওই ওভারে মাধেভেরের প্রথম বলে স্টাম্পড হয়ে যান কলিন আকারম্যান। পরের দুই বলে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তেজা নিদামানুরু ও পল ফন মেকেরেনকে বোল্ড করে হ্যাটট্রিক পূর্ণ করেন ২২ বছর বয়সী ক্রিকেটার।

জিম্বাবুয়ের ক্রিকেটারদের আগের দুটি হ্যাটট্রিকও হয়েছিল হারারের এই মাঠেই। ১৯৯৭ সালে ইংল্যান্ডকে ১১৮ রানে গুটিয়ে দিতে পেসার এডো ব্র্যান্ডেস হ্যাটট্রিকসহ নিয়েছিলেন ৫ উইকেট। ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিকসহ ৫ উইকেট নিয়েছিলেন অফ স্পিনার প্রসপার উতসেয়া, ম্যাচটি যদিও জিততে পারেনি জিম্বাবুয়ে।

৩ উইকেটে ২১৩ থেকে নেদারল্যান্ডসের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ২১৩।

শেষ ওভারে তাদের দরকার ছিল ১৯ রান। পেসার টেন্ডাই চাটারার প্রথম চার বলে আসে ৯ রান, পঞ্চম বল ছক্কায় উড়িয়ে লড়াই জমিয়ে দেন ফ্রেড ক্লাসেন। শেষ বলে চাই ৪। তৃতীয় রানের চেষ্টায় রান আউট হন রায়ান ক্লেইন।

নেদারল্যান্ডসের বিপক্ষে টানা তিন ওয়ানডে হারের পর জয়ের স্বাদ পেল জিম্বাবুয়ে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের তিন ম্যাচের সিরিজে ফিরল ১-১ সমতা।