লায়নকে আরও দীর্ঘ দিন দলে চান কামিন্স

অন্তত ২০২৭ পর্যন্ত অভিজ্ঞ অফ স্পিনারকে দলে চাই-ই চাই অস্ট্রেলিয়া অধিনায়কের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2024, 10:12 AM
Updated : 3 March 2024, 10:12 AM

বয়স হয়ে গেছে ৩৬। ন্যাথান লায়নের পারফরম্যান্সে অবশ্য এর ছাপ পড়ছে না। তবে টেস্ট ক্রিকেট চালিয়ে যেতে একটা সময় বড় বাধা হয়ে ওঠতে পারে শরীর। এই বাস্তবতা বুঝতে পারছেন প্যাট কামিন্স। কিন্তু সতীর্থকে ছাড়া টেস্ট দল কল্পনাও করতে পারছেন না অস্ট্রেলিয়া অধিনায়ক। তাই অভিজ্ঞ এই অফ স্পিনারকে আরও কয়েক বছর খুব করে দলে চাইছেন তিনি।

অস্ট্রেলিয়ার অনেক টেস্ট জয়ের নায়ক লায়ন রোববার দলকে এনে দেন আরেকটি জয়। ওয়েলিংটন টেস্টে নিউ জিল্যান্ডকে ১৭২ রানে হারানোয় বড় অবদান রাখেন এই স্পিনার। দ্বিতীয় ইনিংসে সহায়ক উইকেটে প্রায় একাই প্রতিপক্ষের ব্যাটিং গুঁড়িয়ে দেন তিনি। ৬৫ রান খরচায় ধরেন ৬ শিকার।

বেসিন রিজার্ভে প্রথম ইনিংসে সবুজ উইকেটেও আলো ছড়ান লায়ন। ৪৩ রানে নেন চারটি। সব মিলিয়ে ম্যাচে তার প্রাপ্তি ১০৮ রানে ১০ উইকেট। টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবার পেলেন ম্যাচে ১০ উইকেটের স্বাদ। ১৭ বছর পর নিউ জিল্যান্ডে এক ম‍্যাচে ১০ উইকেট নিলেন কোনো স্পিনার।

অস্ট্রেলিয়ার টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি লায়ন। এখন পর্যন্ত ৫২৭ উইকেট নেওয়া এমন একজন স্পিনারকে যতদিন সম্ভব দলে চাইবেন যেকোনো অধিনায়কই। কামিন্সও ব্যতিক্রম নন।

লায়নও অবশ্য টেস্টের আঙিনায় বিচরণ করতে চান আরও কয়েক বছর। ইংল্যান্ডে গত অ্যাশেজ সিরিজের মাঝপথে চোটের কারণে ছিটকে পড়ার পর বলেছিলেন, ২০২৭ সালে ফের ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলার ইচ্ছার কথা। কিউইদের বিপক্ষে জয়ের পর লায়নের প্রশংসা পঞ্চমুখ কামিন্সও সতীর্থকে অন্তত ততদিন দলে পেতে চাইছেন ।

“আসলে একমাত্র বাধা হলো তার শরীর। সে যদি নিজের শরীরের যত্ন নেয় এবং নিশ্চিত করে বছরে ১০টি টেস্ট ম্যাচ খেলতে সে প্রস্তুত কিংবা যতগুলোই হোক, আমি অবশ্যই চাইব ২০২৭ সাল পর্যন্ত সে খেলুক।”

“আমি তাকে এরই মধ্যে বলেছি, যেদিন সে অবসর নেবে আমি নিশ্চিতভাবেই অধিনায়কত্ব ছেড়ে দেব। কারণ এটা আমার জীবন অনেক সহজ করবে।”

ক্রাইস্টচার্চে নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়ার দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু আগামী শুক্রবার।