উইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার কোচিং প্যানেলে ম্যাকেঞ্জি

ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পেয়েছেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 09:08 AM
Updated : 23 Feb 2023, 09:08 AM

ফের দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের কোচিং স্টাফে যোগ দিয়েছেন নিল ম্যাকেঞ্জি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসছে টেস্ট সিরিজের জন্য ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পেয়েছেন তিনি। 

মার্ক বাউচার প্রধান কোচের দায়িত্ব ছাড়ার পর কোচিং প্যানেল নতুন করে সাজাচ্ছে দক্ষিণ আফ্রিকা। গত মাসে শাকরি কনরাডকে এই পদে নিযুক্ত করে তারা। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, স্থায়ী ব্যাটিং কোচ কিছুদিন পর নিয়োগ দেওয়া হবে। 

দায়িত্বটি পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে ম্যাকেঞ্জির। এর আগেও দুই দফায় দলটির ব্যাটিং কোচ ছিলেন তিনি। এছাড়া অভিজ্ঞতায়ও পূর্ণ সাবেক এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। 

২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের ব্যাটিং পরামর্শকের কাজ করেন তিনি। পরে দক্ষিণ আফ্রিকার হাই পারফরম্যান্স ম্যানেজমেন্টে যোগ দেন ব্যাটিং কোচ হিসেবে। 

বাংলাদেশের সাবেক বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট এখন এই পদে আছেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজই দিয়েই সমাপ্তি হবে তার অধ্যায়ের। দক্ষিণ আফ্রিকার সাবেক এই পেসারের স্থলাভিষিক্ত হবেন পিট বোথা। 

এক দশকের বেশি দীর্ঘ ক্যারিয়ারে বোথা ১১৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। সবশেষ সাউথ ওয়েস্টার্ন ডিস্ট্রিক্টসের প্রধান কোচ ছিলেন তিনি। এর আগে লায়ন্স দলের বোলিং কোচ এবং ঘরোয়া ক্রিকেটে ওয়ারিয়র্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান। এছাড়া জাতীয় একাডেমি ও দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বোলিং পরামর্শকও ছিলেন তিনি। 

টেস্টের নতুন ফিল্ডিং কোচ হিসেবে নিউ জিল্যান্ডের সাবেক কিপার-ব্যাটসম্যান ক্রুগার ফন উইককে নিয়োগ দিয়েছে দক্ষিণ আফ্রিকা। মূলত দক্ষিণ আফ্রিকান হলেও কিউইদের হয়ে ৯টি টেস্ট খেলেছেন ক্রুগার। 

টেস্ট নেতৃত্বে আগেই পরিবর্তন এনেছে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগারের স্থলাভিষিক্ত করা হয়েছে টেম্বা বাভুমাকে। দলটির ওয়ানডে অধিনায়কও তিনি, ছেড়ে দিয়েছে টি-টোয়েন্টির দায়িত্ব। 

সাদা পোশাকের অধিনায়ক হিসেবে বাভুমার পথচলা শুরু আগামী মঙ্গলবার, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্ট দিয়ে। দুই দলের পরের ম্যাচ শুরু ৮ মার্চ, জোহানেসবার্গে।