কোভিড: একদিনে শনাক্ত ৫৩৫, একজনের মৃত্যু

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমে ১৪ দশমিক ৩৫ শতাংশ হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 10:36 AM
Updated : 2 Oct 2022, 10:36 AM

দেশে গত এক দিনে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে; তবে কমেছে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার এবং মৃত্যু।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা করে ৫৩৫ নতুন রোগী শনাক্ত হয়, মৃত্যু হয়েছে একজনের।

আগের দিন শনিবার ৪৮০ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর; মৃত্যু হয়েছিল ৫ জনের।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩৫ শতাংশ। আগেরদিন এই হার ছিল ১৫ দশমিক ২৮ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২৬ হাজার ২১২ জন হয়েছে। আরও একজনের মৃত্যুতে মৃতের মোট সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ৩৬৯ জন।

২৪ ঘণ্টায় ৪৭৬ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬৬ হাজার ১০৬ জন।

গত একদিনে যে ৫৩৫ জন রোগী শনাক্ত হয়েছে, তাদের ৪২৯ জনই ঢাকা বিভাগের বাসিন্দা। দেশের সবকটি বিভাগের ২৭টি জেলায় নতুন রোগী শনাক্ত হয়েছে।

গত একদিনে যে একজনের মৃত্যু হয়েছে, তিনি ছিলেন রংপুর বিভাগের বাসিন্দা। ষাটোর্ধ্ব ওই নারী এক সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৫ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬১ কোটি ৭৯ লাখ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক