ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে ‘উইন্টার স্কুল’ প্রোগ্রাম

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে প্রথমবারের মত ‘উইন্টার স্কুল’ চালু করা হয়েছে, যা সোমবার-শুক্রবার পর্যন্ত চলবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 10:36 AM
Updated : 12 Feb 2024, 10:36 AM

রাজধানীর গ্রিন রোডে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে (ইউএপি) ‘উইন্টার স্কুল’ প্রোগ্রাম চালু করা হয়েছে।

সোমবার দুপুরে ইউএপির মিলনায়তনে এ প্রোগ্রাম উদ্বোধন করা হয়, যা চলবে শুক্রবার পর্যন্ত।

ইউএপি ব্যবসায় শিক্ষা অনুষদ এবং জার্মানির ওস্টবাইরেস টেকনিশে হোগুলার (ওটিএইচ) উইডেন বিজনেস স্কুল যৌথভাবে প্রথমবারের মত এই স্কুল প্রোগ্রাম চালু করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে জার্মানির রাষ্ট্রদূত অখিম ট্রোস্ট্রার বলেন, “প্রথম উইন্টার স্কুল চালুর জন্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিককে ধন্যবাদ জানাই। এটা দারুণ উদ্যোগ।”

জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ালেখার প্রসঙ্গে তিনি বলেন, “৩৫ হাজার বাংলাদেশি শিক্ষার্থী জার্মানিতে ভিসা পাওয়ার আবেদন করেছে। কিন্তু দুঃখজনকভাবে আমরা শুধু ২ হাজার জনকেই ভিসা দিতে পারব।

“আশার বিষয় হচ্ছে, আমরা এটি নিয়ে কাজ করছি। আমরা ক্রমান্বয়ে এটি বাড়াতে পারব। এজন্য ডিএডি ফেলোশিপের ওপর দৃষ্টি রাখার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করব।”

ইউএপি কর্তৃপক্ষ জানায়, ওটিএইচ এর অ্যামবার্গ-ওয়েডেন স্কুল অব বিজনেসের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল ইউএপির ব্যবসায় প্রশাসন অনুষদের সঙ্গে বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে। প্রাতিষ্ঠানিক ও সাংস্কৃতিক বিনিময়ের অংশ হিসেবে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থান পরিদর্শন করবে।

জার্মানির ওই বিশ্ববিদ্যালয়টি সঙ্গে ২০২৩ সালে ইউএপির একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর অংশ হিসেবে ‘উইন্টার স্কুল’ প্রোগ্রাম চালু করা হয়েছে। প্রোগ্রামটি দুই বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ও গবেষণার ক্ষেত্রে শক্তিশালী পরিবেশ তৈরিতে ভূমিকা রাখবে বলে কর্তৃপক্ষ আশা করছে।

ইউএপির উপাচার্য অধ্যাপক কামরুল আহসান, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান, ইউএপি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান স্থপতি মাহবুবা হক ও উইডেন বিজনেস স্কুলের ডিন অধ্যাপক বার্নট মায়ার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।