মেয়াদ শেষের আগের দিন ফিনিক্স ফাইন্যান্সের এমডিকে ‘বরখাস্তের’ নির্দেশ

এমডি হিসেবে ১৬ বছরের চাকরির মেয়াদ রোববার শেষ হচ্ছে জানিয়ে ইন্তেখাব বলেন, “সেদিন বিকেল থেকে আমি আর ওই প্রতিষ্ঠানেই তো থাকছি না।’’

শেখ আবু তালেববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2023, 06:05 PM
Updated : 28 Dec 2023, 06:05 PM

ঋণ বিতরণের অনিয়মে ‘সম্পৃক্ততা’ দেখতে পেরে ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ইন্তেখাব আলমকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে তার বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখতে অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এক নির্দেশে তাকে ‘সাময়িক বরখাস্ত’ করে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দিতে বলা হয়।

চিঠিতে বলা হয়, “ঋণ অনিয়মসহ প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থবিরোধী কর্মকাণ্ডের ‘সম্পৃক্ততা পরিলক্ষিত’’ হওয়ায় ইন্তেখাব আলমকে ‘সাময়িক বরখাস্ত’ করে মানবসম্পদ বিভাগে সংযুক্ত করতে নির্দেশনা দেয়া হলো।”

ফিনিক্স ফাইন্যান্সে আগামী ৩১ ডিসেম্বর প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ইন্তেখাব আলমের চতুর্থ মেয়াদের তিন বছরের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। আগামী রোববার সেই চিঠি আর্থিক প্রতিষ্ঠানটির কর্মকর্তারা পাবেন। ওই দিনই ফিনিক্স ফাইন্যান্সে তার ১৬ বছরের এমডি জীবন শেষ দিন।

পঞ্জিকা বছরের শেষ কর্মদিবসে পরিচালক সভা করেছে ফিনিক্স ফাইন্যান্স। প্রতিষ্ঠানটির পরবর্তী পর্ষদ সভা হবে ২০২৪ সালে। ফলে ইন্তেখাব প্রতিষ্ঠানেই না থাকলে তার বিরুদ্ধে আনা অভিযোগের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া ব্যবস্থা কীভাবে বাস্তবায়ন হবে তা একটি বড় প্রশ্ন।

ইন্তেখাব আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘‘আমি বা বোর্ড চেয়ারম্যান কোনো চিঠি হাতে পাইনি। সাংবাদিকদের মাধ্যমে জানার পরে ব্যক্তিগত উদ্যোগে জেনেছি আমাকে সাময়িক বরখাস্ত করতে পরামর্শ দেওয়া হয়েছে।”

এই আদেশের বৈধতা নিয়ে প্রশ্ন রেখে তিনি বলেন, ‘‘আমার বিরুদ্ধে যদি কোনো অভিযোগ থেকেও থাকে, তাহলে সার্ভিস রুল অনুযায়ী আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। বক্তব্য না শুনে সাময়িক বরখাস্তের কোনো আইনি সুযোগ নেই।

“তাছাড়া আমার শেষ কর্মদিবস তো আগামী ৩১ ডিসেম্বর। আজ (২৮ ডিসেম্বর) তো বৃহস্পতিবার শেষ হলো, এর পর শুক্র ও শনিবার সাপ্তাহিক বন্ধ। এর পর রোববার বিকেল থেকে আমি আর ওই প্রতিষ্ঠানেই তো থাকছি না।’’

চার মেয়াদে ১৬ বছর সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করার দাবি তরে ইন্তেখাব এও বলেন, “সন্তানের মতো বড় করে ৫০০ কোটি টাকার প্রতিষ্টান এখন তিন হাজার কোটি টাকায় উন্নীত করেছি।’’

চিঠিতে যা আছে

ফিনিক্স ফাইন্যান্সের চেয়ারম্যান মোহাম্মদ মোহসিনকে উদ্দেশ করে লেখা আদেশে বাংলাদেশ ব্যাংক বলেছে, ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ধারা ৪১ (২) এর উপধারা (খ) ও (গ) এর দেয়া ক্ষমতাবলে আদেশ দেয়া হলো।

এতে বলা হয়, ঋণ অনিয়মের অভিযোগ পেয়ে ফিনিক্স ফাইন্যান্সের উপর এক বিশেষ পরিদর্শন চালায় বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টোমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) ।

সেই পরিদর্শনে উঠে আসে পাঁচ প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ের দুই গ্রাহকের বিপরীতে দেওয়া ঋণে অনিয়ম হয়েছে এই অনিয়মে সহযোগিতা করেছেন প্রতিষ্ঠানটির আরো কয়েক কর্মকর্তা।

যেসব কোম্পানিকে দেওয়া ঋণে অনিয়ম হয়েছে, সেগুলো হলো এস এ অয়েল রিফাইনারি লি, আমান সিমেন্ট মিলস ইউনিট-২, মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড, মাহিন এন্টারপ্রাইজ ও ম্যাক স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দুই ব্যক্তি হলেন নাজমা পারভীন ও ফারহান মোশাররফ।

তদন্তের জন্য এন্তেখাব আলমকে মানবসম্পদ বিভাগে সংযুক্ত করে অন্যান্য কর্মকর্তারা বিদেশ ভ্রমণ বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করতে কমিটি গঠন করতে বলা হয়েছে।

ফিনিক্স ফাইন্যান্স ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী, চলতি বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটি ৩৮২ কোটি ৬৮ লাখ টাকা লোকসান দিয়েছে। ১০ টাকার শেয়ারে নয় মাসে লোকসান দাঁড়িয়েছে ২৩ টাকা ৭ পয়সা।

আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল দেড় টাকা। এক বছরের ব্যবধানে লোকসান বেড়েছে প্রায় সাড়ে ১৪ ‍গুন।

সর্বশেষ কোম্পানিটি ২০২০ সালে বিনিয়োগকারীদের ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।