বিজিএমইএর নেতৃত্বে আসতে আগ্রহী ৮১ জন

এবারও সম্মিলিত পরিষদ ও ফোরাম নামের দুই প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 07:44 PM
Updated : 3 Feb 2024, 07:44 PM

পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে ৩৫টি পরিচালক পদের বিপরীতে দুটি প্যানেল থেকে মোট ৮১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শনিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে সম্মিলিত পরিষদ ও ফোরাম নামের দুটি প্যানেল থেকে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেন। এ সময় দুই প্যানেলের সাবেক ও বর্তমান শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

আগামী ৯ মার্চ নির্বাচনে ঢাকা অঞ্চল থেকে ২৬ জন ও চট্টগ্রাম অঞ্চল থেকে ৯ জন পরিচালক নির্বাচিত হবেন।

ইতোমধ্যে ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে, মোট ভোটার সংখ্যা ধরা হয়েছে ২ হাজার ৪৯৬ জন।

বিজিএমইএর বর্তমান সভাপতি ফারুক হাসান সম্মিলিত পরিষদের নেতৃত্বে রয়েছেন। এর আগে সভাপতি ছিলেন ফোরাম প্যানেলের প্রতিনিধি রুবানা হক। গত কয়েক দশকে এ দুটি প্যানেলই সংগঠনটির নেতৃত্ব দিয়ে আসছে।

শনিবার রাতে দুই প্যানেলের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সম্মিলিত পরিষদ থেকে প্রার্থী হয়েছেন ৪০ জন এবং ফোরাম থেকে প্রার্থী হয়েছেন ৪১ জন। ঢাকায় সম্মিলিত পরিষদের ৩১ জন এবং চট্টগ্রাম অঞ্চলে ৯ জন প্রার্থী হয়েছেন। ফোরামের পক্ষ থেকে ঢাকায় ২৯ জন এবং চট্টগ্রামে ১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

Also Read: বিজিএমইএ নির্বাচন: কয়েকশ ‘ভুয়া ভোটার’ থাকার অভিযোগ ফোরামের

ফোরামের প্যানেল লিডার ফয়সাল সামাদ বলেন, কোনো কারণে কারও প্রার্থীতা বাতিল হলেও যেন পূর্ণ প্যানেলে নির্বাচন করা যায় সেজন্য পদের চেয়ে বেশি প্রার্থী জমা দেওয়া হয়েছে। প্রয়োজনে যথাসময়ে অতিরিক্ত প্রার্থী সরিয়ে নেওয়া হবে।

নিয়ম অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলে সর্বোচ্চ ভোট প্রাপ্তির ভিত্তিতে পরিচালিক নির্বাচিত হবেন। ৭ ফেব্রুয়ারি দুপুর ২টার মধ্যে জমা দেওয়া মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে পারবেন প্রার্থীরা। আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে পরদিন।

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ফোরামের পক্ষে উপস্থিত ছিলেন দলনেতা ও সংগঠনের সাবেক সিনিয়র সহ-সভাপতি ফয়সাল সামাদ, সাবেক সভাপতি আনিসুর রহমান সিনহা ও আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ, সাবেক সহ-সভাপতি আলমগীর জেড রহমান, বেনজির আহমেদ, সাবেক পরিচালক নুরুল হক, সাবেক প্রথম সহ-সভাপতি ও ফোরাম সভাপতি মো. আব্দুস সালাম, 'ফোরাম' এর সাধারণ সম্পাদক, ডিসিসিআই'র সাবেক সভাপতি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ফোরামের সিনিয়র সহ-সভাপতি ও বিজিএমইএ'র সিনিয়র পরিচালক ইনামুল হক খান, ডিসিসিআই'র সাবেক সভাপতি ওসামা তাসির।

সম্মিলিত পরিষদের পক্ষে মনোনয়নপত্র জমা দেওয়ার অনুষ্ঠানে বিজিএমইএর সাবেক সভাপতি, সাবেক বাণিজ্যমন্ত্রী ও সম্মিলিত পরিষদের সভাপতি টিপু মুনশি, সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, আব্দুস সালাম মুর্শেদী, শফিউল ইসলাম মহিউদ্দিন, বর্তমান সভাপতি ফারুক হাসান ও এবারের প্যানেল লিডার এস. এম মান্নান কচি উপস্থিত ছিলেন।