ভারত থেকে পেঁয়াজ আসা শুরু হবে এ সপ্তাহে: বাণিজ্য প্রতিমন্ত্রী

রোববার থেকে নতুন দরের সয়াবিন তেল মিলবে, আশা টিটুর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2024, 05:46 PM
Updated : 2 March 2024, 05:46 PM

চলতি সপ্তাহে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসবে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল আলম টিটু বলেছেন, রমজানের আগে পণ্য সরবরাহে যাতে কোনো বাধা না থাকে, সেই নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নারী উদ্যোক্তাদের আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ১ মার্চ থেকে ১৬৩ টাকা দরে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি করার কথা। আর খোলা সয়াবিন তেলের নতুন দর ১৪৯ টাকা।

এখনও নতুন দরে সয়াবিন তেল না মেলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘‘১ মার্চ থেকে মিলগেটে প্রতি লিটার সয়াবিন তেল ১৬৩ টাকা ধরে পাঠাতে শুরু করবে। দু’একদিনের মধ্যে তা বাজারে সমন্বয় হয়ে যাবে। আমি তো মনে করি, আগামীকাল (রোববার) থেকেই বাজারে পাওয়া যাবে। এজন্য প্রতিটি মিলে আমাদের পরিদর্শন টিম চলে গিয়েছে।’’

শুল্ক কমানোর পর মিলগুলো কী পরিমাণ তেল আমদানি করেছে, তার তথ্য পরিদর্শন দলটি যাচাই-বাছাই করে দেখছে বলে জানান প্রতিমন্ত্রী।

ইফতারির অন্যতম অনুষঙ্গ খেজুরের শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে সম্প্রতি ১৫ শতাংশ করা হয়েছে।

কবে নাগাদ কম দামে খেজুর পাওয়া যাবে, এ প্রশ্নের উত্তরে আহসানুল আলম টিটু বলেন, ‘‘খেজুরের অনেকগুলো প্রকার আছে। আমরা গিয়ে দেখেছি, অন্তত ১০ ধরনের খেজুর আছে।

“আমরা কিন্তু এক ধরনের খেজুরের দাম কমিয়েছি, তা বড় স্যাক (বস্তায়) আকারে আসে।’’

রোজায় পণ্য সরবরাহ স্বাভাবিক থাকবে আশা প্রকাশ করে বাণিজ্য প্রতিমন্ত্রী টিটু বলেন, ‘‘একটা হলো অজুহাত, আরেকটি হলো সমস্যা। ব্যবসায়ীদের যদি সমস্যা থাকে, তাহলে সমাধান করে দেব। যদি অজুহাত থাকে তা আমরা টলারেট (সহ্য) করব না।’’