দর কমিয়ে পোশাক বানানোর যুদ্ধে নামবেন না: বিজিএমইএ সভাপতি

ঢাকায় সাত দিনের ‘মেইড ইন বাংলাদেশ উইক’ শীর্ষক পোশাক খাতের প্রদর্শনী ও সম্মেলন শুরু, যাতে অংশ নিচ্ছে বিভিন্ন দেশ ও ব্র্যান্ডের ৭০০ প্রতিনিধি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 02:21 PM
Updated : 12 Nov 2022, 02:21 PM

বৈশ্বিক সংকটে ‘কম দামে’ তৈরি পোশাক বানিয়ে দেওয়ার যুদ্ধে না নামার আহ্বান জানিয়ে এ খাতের ব্যবসায়ীদের শীর্ষ নেতা ফারুক হাসান বলেছেন, এতে ‘অস্বস্তিকর’ প্রতিযোগিতার পরিবেশ তৈরি হতে পারে।

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘মেইড ইন বাংলাদেশ উইক ২০২২’ শীর্ষক সপ্তাহব্যাপী তৈরি পোশাক খাতের আন্তর্জাতিক মেলার প্রথম দিনে সংবাদ সম্মেলনে এসে তিনি এসব কথা বলেন।

রোববার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাত দিনের এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আনুষ্ঠানিক উদ্বোধনের সময় এ খাতের পরিবর্তনের তথ্যসমৃদ্ধ ও বাংলাদেশের প্রাকৃতিক সৌর্ন্দয নিয়ে লেখা বিজিএমইএ এর দুটি বইয়ের মোড়ক উন্মোচনেরও কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

পোশাক খাতের এ ‘মেগা ইভেন্টে’ বিভিন্ন দেশ, কোম্পানি ও ব্র্যান্ডের ৭০০ প্রতিনিধি অংশ নিচ্ছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান বলেন, “আপনারা দর কমিয়ে পোশাক বানিয়ে দিতে যুদ্ধে নামবেন না। এতে আরএমজি (তৈরি পোশাক) খাতে অস্বস্তিকর প্রতিযোগিতার পরিবেশ তৈরি হয়।”

তৈরি পোশাক খাতে অতীতেও অনেক চ্যালেঞ্জ কাটিয়ে সফল হওয়ার নজির রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “চ্যালেঞ্জ নিয়েই এগিয়ে যাচ্ছে বাংলাদেশের তৈরি পোশাক খাত, যা এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ।”

এই মেলা বাংলাদেশে প্রথম অনুষ্ঠিত হচ্ছে জানিয়ে ফারুক বলেন, এর মাধ্যমে আন্তর্জাতিক ক্রেতাদের সামনে তৈরি পোশাক খাতের সক্ষমতা তুলে ধরা হবে।

“আমরা ক্রেতাদের সামনে তুলে ধরব এখন নতুন নতুন কী ধরনের পণ্য বানাতে পারছি।”

বাংলাদেশে উচ্চ মূল্যের পোশাকও তৈরি হচ্ছে এবং সপ্তাহব্যাপী এ আয়োজনে এদেশের পোশাকের বিভিন্ন আকর্ষণীয় দিকটিও তুলে ধরা হবে বলে জানান তিনি। এ বিষয়ে আরও জিজ্ঞাসা থাকলেও তিনি শুধু বলেছেন, “মেলায় আপনারা জানতে পারবেন নতুন কোন কোন পণ্য ও কী কী নতুনত্ব তাদের সামনে তুলে ধরা হচ্ছে।”

সংবাদ সম্মেলনে বৈশ্বিক অর্থনীতি ও অভ্যন্তরীণ সংকট ঘিরেও প্রশ্ন ছিল সাংবাদিকদের।

ইউক্রেইন-রাশিয়ার যুদ্ধের প্রভাবে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ, পণ্য আমদানি ও জ্বালানি সংকটে উৎপাদন অর্ধেকে নেমেছে বলে আগেই জানিয়েছিল বিজিএমইএ।

এমন প্রেক্ষাপটে আন্তর্জাতিক ক্রেতাদের সামনে কেমন বাংলাদেশকে তুলে ধরা হবে তা নিয়ে একাধিক জিজ্ঞাসার জবাবে ফারুক হাসান বলেন, “আরএমজি খাতে নতুন নতুন বিনিয়োগ হয়েছে। সেই বিষয়টি তাদের আমরা দেখাব। আর গ্যাস ও বিদ্যুতের যে চ্যালেঞ্জ আমরা ফেইস (সমস্যার মুখোমুখি) করছি তা সরকারের সঙ্গে আলোচনা করে সমাধান করব।”

বৈদেশিক মুদ্রার সংকটে টাকার মান কমায় মূল্যস্ফীতি বাড়ছে; বৈশ্বিক এ সংকট আগামী বছরে আরও তীব্র হয়ে খাদ্যাভাব হওয়ার শঙ্কার কথা বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সতর্ক হতে বলেছেন।

সেক্ষেত্রে এ খাতের শ্রমিকদের মজুরি বাড়ানো হবে কীভাবে আর তাতে পণ্য মূল্য বাড়বে কি না, এমন প্রশ্নের উত্তরে বিজিএমইএ সভাপতি বলেন, “আরএমজি খাতের সক্ষমতার ভিত্তিতেই সরকার শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়টি নির্ধারণ করবে বলে মনে করি।”

সপ্তাহব্যাপী এ আয়োজনে ক্রেতাদের কারখানা পরির্দশনের ব্যবস্থাও রাখা হয়েছে।

মার্কেটিং ও ব্র্যান্ডিংয়ের এ সম্মেলনে প্রদর্শনীর পাশাপাশি দ্বিপক্ষীয় ব্যবসায়িক আলোচনাসহ সভা, সেমিনার, ফ্যাশন শো এর আয়োজন থাকার কথা আগে জানিয়েছিল বিজিএমইএ।

এ আয়োজনে বিজিএমইএ ও বিকেএমইএ ছাড়াও বাংলাদেশের পোশাক শিল্প সংশ্লিষ্ট অলাভজনক প্রতিষ্ঠান বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই), আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন (আইএএফ) যুক্ত আছে।

সম্মেলনের সাত দিনে থাকবে তৃতীয় ঢাকা অ্যাপারেল সামিট, ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশনের ৩৭তম ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন, ঢাকা অ্যাপারেল এক্সপো, বাংলাদেশ ডেনিম এক্সপো, দ্য সাসটেইনেবলিটি লিডারশিপ অ্যাওয়ার্ড, সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড, মেইড ইন বাংলাদেশ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পৃথক আয়োজন। আরও থাকবে ফ্যাশন ইনোভেশন রানওয়ে শো।

এজন্য ‘মেইড ইন বাংলাদেশ উইক’ নামের একটি ওয়েবসাইট চালু করা হয়েছে।

আরও পড়ুন:

Also Read: রপ্তানিতে ধাক্কা অক্টোবরেও, কমেছে ৭.৮৫%

Also Read: নভেম্বরে ঢাকায় বসছে পোশাক খাতের ‘মেগা ইভেন্ট’

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক