সবার জীবনের দৌড় এক জায়গা থেকে শুরু হয় না: এসসিবি সিইও

এজন্য পিছিয়ে পড়া মানুষদের এগিয়ে নিতে সবার সহযোগিতা করা দরকার, বলেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 05:37 PM
Updated : 15 March 2023, 05:37 PM

পিছিয়ে পড়া মানুষদের সফলতার পথে চালিত করার সুযোগ তৈরির উপর গুরুত্ব দিয়েছেন স্টান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ (এসসিবি) এর প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সম্প্রতি ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, “সবার জীবনের সূচনা এক জায়গা থেকে হয় না, ফলে যাদের সবচেয়ে বেশি দরকার তাদের সফলতার জন্য প্রয়োজনীয় সহায়তার প্রচেষ্টা আমাদের চালানো দরকার।

“এ কারণে সমতা খুবই গুরুত্বপূর্ণ। আর সেই কারণেই অভ্যন্তরীণভাবে আমাদের সহকর্মীদের সহযোগিতার কাজ এবং আমাদের কমিউনিটির উন্নতি সাধনের প্রচেষ্টা- উভয় ক্ষেত্রে তা আমাদের কর্মকাণ্ডের অধীনে রয়েছে।”

তিনি আরও বলেন, “নারী-পুরুষ সবাই নিজেদের আত্মবিশ্বাসী, নিরাপদ ও ক্ষমতায়িত মনে করে থাকে, এমন একটি পরিবেশ তৈরি সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

বুধবার ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের অংশ হিসেবে নানাবিধ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকার একটি হোটেলে ছিল ওই আলোচনা অনুষ্ঠান।

সেখানে জীবন ও জীবিকার বিভিন্ন ক্ষেত্রে সমতা অর্জনে প্রযুক্তি ও উদ্ভাবনী শক্তির ব্যবহার, নারী-পুরুষ উভয়ের জন্য সমান ও ন্যায্য সুযোগ নিশ্চিত করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়।

আলোচকদের মধ্যে আরও ছিলেন শিখো’র সহপ্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালন কর্মকর্তা জিশান জাকারিয়া, মনের বন্ধু’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী তৌহিদা শিরোপা এবং শাটল’র সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রিয়াসাত চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্টান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের বিভিন্ন সিএসআর প্রোগ্রামের আওতায় নারীদের মেন্টরশিপ এবং ডিজিটাল শিক্ষার ব্যবস্থা করা হয়ে থাকে। ব্যাংকের কর্মীরাও বিভিন্ন সময়ে স্বেচ্ছাসেবার মাধ্যমে দুস্থ ছাত্রীদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকেন।