ভারত থেকে ডিজেল আনার পাইপলাইন উদ্বোধন ১৮ মার্চ

পরীক্ষামূলকভাবে এ পাইপলাইনের মাধ্যমে তেল আসা শুরু করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 03:50 PM
Updated : 9 March 2023, 03:50 PM

প্রস্তুতি শেষে পরীক্ষামূলক পর্যায়ে থাকা বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রথম তেলের পাইপলাইন এখন উদ্বোধনের অপেক্ষায়।

আগামী ১৮ মার্চ উভয় দেশের প্রধানমন্ত্রী ইন্দো-বাংলা মৈত্রী পাইপলাইনের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে দিল্লী ও কাতার সফর নিয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, ওই দিন ভার্চুয়াল প্ল্যাটফর্মে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে এ পাইপলাইনের উদ্বোধন করবেন।

উত্তরের দিনাজপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য ১৩২ কিলোমিটার এ পাইপলাইন নির্মাণে কাজ শুরু হয় ২০২০ সালে। এরও বছর দুয়েক আগে তেল আমদানিতে এ বিষয়ে সমঝোতায় পৌঁছায় উভয় দেশ।

মোমেন বলেন, “সুখবর হচ্ছে, ভারত আমাদের ডিজেল পাঠাবে। লাইন হয়ে গেছে আর ভারতের মাননীয় প্রধানমন্ত্রী আমাকে বললেন যে, ১৮ তারিখে ভার্চুয়ালি আমাদের প্রধানমন্ত্রীসহ একসাথে ‍উদ্বোধন করবেন।”

জি ২০ জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে গত সপ্তাহের শুরুতে দিল্লি সফর করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। ভারতের আমন্ত্রণে অতিথি দেশ হিসেবে এবার জি ২০ জোটের কার্যক্রমে অংশ নিচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রীদের ওই সম্মেলনে যোগ দেওয়ার পরদিন শুক্রবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করেন মোমেন।

জি ২০ পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে মিলে ২ মার্চ ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি দলগত সৌজন্য সাক্ষাতে মিলিত হন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার দীর্ঘ ওই পাইপলাইনের নির্মাণকাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

ভারতের রাষ্ট্রায়ত্ত নুমালিগড় রিফাইনারি লিমিটেডের (এমআরএল) মার্কেটিং টার্মিনালের সঙ্গে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) পার্বতীপুর ডিপো যুক্ত করেছে এ পাইপলাইন।

ওই পাইপলাইনের মাধ্যমে যাওয়া ডিজেল দীর্ঘমেয়াদে বিকিকিনির জন্য ২০১৭ সালে একটি চুক্তি সই করে বিপিসি ও এনআরএল।

ওই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বছরে প্রায় ১০ লাখ টন আনা-নেওয়ায় সক্ষম ওই পাইপলাইনে অর্থায়নের সম্মতি দেন প্রধানমন্ত্রী মোদী।

Also Read: প্রস্তুতি পেরিয়ে ভারত থেকে পাইপলাইনে তেল আসছে বুধবার

Also Read: ভারত থেকে পাইপলাইনে ডিজেল আমদানি জুনে

Also Read: ভারত থেকে তেল আনতে পাইপলাইন নির্মাণের উদ্বোধন

Also Read: দিনাজপুরে ভারত-বাংলাদেশ পাইপলাইনের কাজ শুরু

এরপর ২০১৮ সালের সেপ্টেম্বরে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ইন্দো-বাংলা পাইপলাইনের নির্মাণকাজ উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

৩৭৭ কোটি ভারতীয় রুপিতে নির্মিত এই পাইপলাইনের প্রায় ৯২ কোটি রুপি বিনিয়োগ করেছে এনআরএল; বাকি ২৮৫ কোটি রুপির অর্থায়ন হয়েছে ভারত সরকারের অনুদান থেকে।

বৃহস্পতিবার বিফ্রিংয়ে দিল্লি সফরকে ‘ফলপ্রসু’ অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ভারত আমাদেরকে তাদের সাথে চায়। ভারতের প্রধানমন্ত্রী বেশ সোচ্চারভাবে বলেছেন যে, বাংলাদেশ আমাদের সবচেয়ে ভালো প্রতিবেশী। দিল্লীতে এই আমন্ত্রণটা আমাদের জন্য বড় পাওয়া।”