২৪ জেলায় প্লাস্টিক বর্জ্য অপসারণ করল প্রাণ-আরএফএল

পরিবেশের ভারসাম্য রক্ষায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে 'লেটস সেভ দ্য প্লানেট' নামে এই ক্যাম্পেইন চালু করনা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 02:14 PM
Updated : 2 June 2023, 02:14 PM

প্রাণ-আরএফএলের উদ্যোগে দেশের ২৪ জেলার ৫৮ স্থানে পড়ে থাকা বিভিন্ন ধরনের প্লাস্টিক বর্জ্য অপসারণ করা হয়েছে। প্রাণ-আরএফএলের কর্মী ও নানা শ্রেণিপেশার মানুষ এতে অংশ নেন। 

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে 'লেটস সেভ দ্য প্লানেট' নামে এই ক্যাম্পেইন চালু করেছে তারা।

রাজধানীর হাতিরঝিলের অ্যাম্পিথিয়েটারে এই কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কপোর্রেশনের মেয়র আতিকুল ইসলাম। অনুষ্ঠানে প্লাস্টিক সংগ্রহের সাথে জড়িত ১২ ব্যক্তিকে সম্মাননা দেওয়া হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে যুগপৎভাবে হাতিরঝিলসহ ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, হবিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, কক্সবাজারসহ দেশের ২৪ জেলার ৫৮ স্থানে বিভিন্ন ধরনের প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, “নগরায়ণ করতে হবে, সুন্দর দেশ গড়তে হবে, পাশাপাশি পরিবেশের কথা চিন্তা করতে হবে। আমরা নিজরাই পরিবেশ ধ্বংস করছি, এখন পরিবেশ তার প্রতিশোধ নিচ্ছে। আমরা সেই প্রতিশোধের ফল পাচ্ছি। ঢাকা শহর এখন একটা হিট আইল্যান্ডে পরিণত হয়েছে।“

প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা বলেন, পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে প্রাণ-আরএফএল গ্রুপ সবসময় বদ্ধপরিকর। তবে পরিবেশের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে হলে অবশ্যই সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে হবে। এ ক্যাম্পেইনের আওতায় প্লাস্টিক ব্যবস্থাপনা সম্পর্কে জনসচেতনতামূলক নানা ধরনের আয়োজন থাকবে।

আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল বলেন, প্লাস্টিকের কাঁচামাল পচনশীল না হওয়ায় এটি পরিবেশ দূষণের অন্যতম অনুষঙ্গ। তবে সঠিক ব্যবস্থাপনা ও রিসাইক্লিং নিশ্চিত করতে পারলে পরিবেশকে এ দূষণের হাত থেকে অনেকাংশে রক্ষা করা সম্ভব। প্লাস্টিকের সঠিক ব্যবস্থাপনা ও রিসাইক্লিয়ের ক্ষেত্রে সাধারণ মানুষের অনেক বড় ভূমিকা রাখার সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল ও টেল প্লাস্টিকসের নির্বাহী পরিচালক কামরুল হাসান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।