'অতিভারী' বৃষ্টিতে নদীর পানি বিপৎসীমা ছাড়াতে পারে উত্তরে

তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি কিছু পয়েন্টে বিপৎসীমা অতিক্রম ও এর কাছাকাছি থাকতে পারে, বলছে সবশেষ পূর্বাভাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2023, 02:52 PM
Updated : 12 August 2023, 02:52 PM

চট্টগ্রাম ও পাবর্ত্য চট্টগ্রামে বন্যার পর এবার 'অতিভারী' বৃষ্টিপাতে উত্তরাঞ্চলের কয়েকটি নদীর পানি বিপৎসীমা অতিক্রম করার পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় ধরলা নদী কুড়িগ্রাম এবং দুধকুমার নদী পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি থাকতে পারে বলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ কেন্দ্রের সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে।

এছাড়া আরও তিন দিন ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা-পদ্মায় নদীর পানি বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি ভারী বৃষ্টি হতে পারে।

বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলেও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। ফলে এই অঞ্চলের প্রধান নদীগুলোর (সুরমা, কুশিয়ারা, যাদুকাটা, ভুগাই-কংশ, মনু, খোয়াই) পানি দ্রুত বাড়তে পারে।

গত ৩ অগাস্ট থেকে চার দিনের টানা ভারী বৃষ্টিতে চট্টগ্রাম নগরীতে জলাবদ্ধতার দুর্ভোগে পড়েন নগরবাসী।

অপরদিকে বৃষ্টির পাশাপাশি পাহাড়ি ঢলে জেলার বেশ কয়েকটি উপজেলা এবং তিন পাবর্ত্য জেলার বন্যা দেখা দেয়। চট্টগ্রামের সঙ্গে কক্সবাজারের সড়ক যোগাযোগ বন্ধ ছিল দুইদিন। বান্দরবান শহরে প্রায় দোতলা পর্যন্ত বাসা বাড়িতে পানি ওঠে এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।