৯ লাখ টাকায় গামছা মোড়ানো কাগজের পোটলা পেলেন চিকিৎসক, গ্রেপ্তার ৬

পুলিশ বলছে, এই চক্রটি অন্যদেশের মুদ্রা দেখিয়ে কৌশলে মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে আসছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 07:03 AM
Updated : 26 May 2023, 07:03 AM

সৌদি রিয়ালের কথা বলে গামছা দিয়ে মোড়ানো কাগজ ধরিয়ে দিয়ে ৯ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে এক প্রতারক চক্রের ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তাররা হলেন– লিয়াকত (৩৫), মিরাজ তালুকদার (৫০), আহাদ শেখ (৫৮), হায়দার মৃধা (৫৭), মফিজুল মিয়া (৩৫) এবং ইমারাত মোল্লাকে (৬১)।

তাদের মধ্যে লিয়াকতকে গত ২১ মে এবং বাকিদের বৃহস্পতিবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মহানগর পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ শহীদুল্লাহ জানান।

তিনি বলেন, এই চক্রটি অন্যদেশের মুদ্রা দেখিয়ে কৌশলে মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে আসছিল। সম্প্রতি মাহবুবুল আলম নামের এক বয়স্ক চিকিৎসক এ চক্রের প্রতারণার শিকার হয়ে নয় লাখ টাকা খোয়ান।

কামাল আতাতুর্ক এভিনিউ দিয়ে হেঁটে যাওয়ার সময় অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি সৌদি রিয়াল কোথায় ভাঙানো যাবে তা জানতে চান মাহবুবুল আলমের কাছে। তিনি একটি মানি এক্সচেঞ্জ দেখিয়ে দিলে ওই ব্যক্তির অনুরোধে মাহবুবুলও সেখানে যান।

সেই মানি এক্সচেঞ্জ থেকে ১০০ রিয়াল ভাঙিয়ে বের হওয়ার সময় ওই ব্যক্তি মাহবুবুলকে বলেন, তার কাছে আরও ৯ লাখ সৌদি রিয়াল আছে, সেটা মানি এক্সচেঞ্জের চেয়ে কম দামে ৯ লাখ টাকায় তিনি দিতে পারবেন।

পুলিশ কর্মকর্তা শহীদুল্লাহ বলেন, বোন হজে যাবে বলে ওই লোকের কাছ থেকে সৌদি রিয়াল নিতে আগ্রহী হন চিকিৎসক মাহবুবুল। সেই ব্যক্তি নিজের নাম সিরাজ বলে মোবাইল নম্বর দিয়ে চলে যায়।

প্রায় দুই সপ্তাহ পর ১ মার্চ সিরাজ নামের ওই ব্যক্তির ফোন পেয়ে ৯ লাখ টাকা নিয়ে কামাল আতাতুর্ক এভিনিউয়ের একটি ভবনের নিচে যানমাহবুবুল। সেখানে তাকে একটি ব্যাগ ধরিয়ে দিয়ে ৯ লাখ রিযাল আছে বলে জানায় সিরাজ, সে সময় আরো দুজন ছিল তার সঙ্গে।

উপ-কমিশনার শহীদুল্লাহ বলেন, “সরল বিশ্বাসে চিকিৎসক  ৯ লাখ টাকা ওই প্রতারকদের হাতে তুলে দেন এবং তাদের দেওয়া ব্যাগটি নিয়ে বাসায় চলে আসেন। বাসায় এসে খুলে দেখেন টাকা বা রিয়ালের আদলে কাগজ ভাঁজ করে গামছা দিয়ে মোড়ানো রয়েছে।”

চিকিৎসক মাহবুবুল তখন বনানী থানায় মামলা করেন। ওই মামলার প্রেক্ষিতে বনানী থানা পুলিশ গত ২১ মে গোপালগঞ্জ জেলা থেকে লিয়াকত (৩৫) নামে একজনকে গ্রেপ্তার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার করা হয় চক্রের পাঁচজনকে।

পুলিশ কর্মকর্তা শহীদুল্লাহ বলেন, “তারা দীর্ঘদিন ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় অত্যন্ত সুকৌশলে এ ধরনের প্রতারণা করে আসছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।”