চকবাজারের রেস্তোরাঁ মালিক ১ দিনের রিমান্ডে

“মারা যাওয়া ছয়জন লোকের কী দোষ ছিল? না, তারা নিজে নিজে মারা গেছে। এ ঘটনায় তাকে জামিন দিলে সমাজে কী বার্তা যাবে?” আসামিপক্ষের আইনজীবীদের উদ্দেশে বিচারক।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 03:19 PM
Updated : 16 August 2022, 03:19 PM

ঢাকার চকবাজারের কামালবাগের দেবীদাস ঘাট এলাকায় এক ভবনে আগুন লেগে ছয় রেস্তোরাঁকর্মীর মৃত্যুর ঘটনায় বরিশাল হোটেলের মালিক ফখর উদ্দিনকে একদিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিম মঙ্গলবার পুলিশের রিমান্ড আবেদনের শুনানি করে এ আদেশ দেন।

রেস্তোরাঁ মালিককে সাত দিনের রিমান্ডে নিতে আদালতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা চকবাজার থানার এসআই রাজীব কুমার সরকার।

আবেদনে বলা হয়, “ভবন মালিক রানা কোনো অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখেননি। মানুষের জীবন ও মালামাল ধ্বংস হতে পারে জেনেও অধিক মুনাফা লাভের আশায় ভবনে প্লাস্টিক ও প্লাস্টিক জাতীয় মালামাল গুদামজাত করার জন্য গোডাউন ও হোটেল ভাড়া দেন।

“হোটেল মালিক ফখর উদ্দিন অগ্নিনির্বাপক ব্যবস্থা না রেখে মানুষের জীবন ও মালামাল ধ্বংস হতে পারে জেনেও অধিক মুনাফা লাভের আশায় ব্যবসা পরিচালনা করেন। দুই আসামির অবহেলা ও তাচ্ছিল্যপূর্ণ কাজের জন্য জীবন বিপন্নের শামিল। তাদের অবহেলার কারণে আগুনের ঘটনা ঘটে ওই খাবার হোটেলে। এতে ছয়জনের মর্মান্তিক মৃত্যু হয়।”

আসামিপক্ষে রিমান্ডের বিরোধিতা করেন আইনজীবী সোহানা আক্তারসহ দুজন, রাষ্ট্রপক্ষে ছিলেন সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই হেলাল উদ্দিন।

আসামির জামিন আবেদনের শুনানিতে আইনজীবী সোহানা বলেন, “ফখর উদ্দিন এ ঘটনার সঙ্গে জড়িত না। তিনি রুটি, পুরির দোকান চালান। লাকড়ি, কমার্শিয়াল গ্যাস দিয়ে দোকান চালান। ছোট একটি হোটেলের মালিক।”

তখন বিচারক বলেন, “মারা যাওয়া ছয়জন লোকের কী দোষ ছিল? না, তারা নিজে নিজে মারা গেছে? এ ঘটনায় তাকে জামিন দিলে সমাজে কী বার্তা যাবে?”

তখন আইনজীবী বলেন, “যে ধারায় মামলা করা হয়েছে তা জামিনযোগ্য।”

বিচারক তখন বলেন, “সমাজের লোক বলবে, ছয়জন লোক মারা গেল, আর আদালত আসামিকে জামিন দিয়ে দিল। জামিনযোগ্য ধারা হলেও এখন জামিন দিতে পারব না।”

আদালতে মামলার তদন্ত কর্মকর্তা এসআই রাজীব কুমার বলেন, “দোকানে অগ্নিনির্বাপণে যন্ত্র নেই। ওই দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন লেগেছে। ২৪ ঘণ্টাই সিলিন্ডার জ্বালিয়ে রাখে। আস্তে আস্তে গরম হয়ে ব্লাস্ট হয়েছে।”

উভয়পক্ষের শুনানি শেষে বিচারক ফখর উদ্দিনের জামিনের আবেদন নামঞ্জুর করে একদিনের রিমান্ডের আদেশ দেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান ঢাকা মহানগর পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের কর্মচারী দেলোয়ার হোসেন।

এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৩ সেপ্টেম্বর দিন ঠিক করে দিয়েছেন বিচারক।

সোমবার বেলা ১২টার দিকে চকবাজারের কামালবাগে দেবী দাস ঘাট এলাকার চারতলা ওই ভবনে আগুন লাগে। এরপর ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট সোয়া দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুন নেভার পর ছয়জনের লাশ পাওয়া যায় ভবনের নিচতলার বরিশাল হোটেলের ছাদের নিচে কাঠ দিয়ে বানানো মাচায়। রাতের পালায় কাজ করে কর্মীরা দিনের বেলা সেখানে ঘুমাতেন বলে চকবাজার থানার ওসি আব্দুল কাইয়ুম জানিয়েছেন।

এ ঘটনায় নিহত রুবেলের বড় ভাই মোহাম্মদ আলী বাদী হয়ে চকবাজার থানায় মামলা করেন। মঙ্গলবার ভোরে দক্ষিণ কেরানীগঞ্জ থানার শুভ্যাডা এলাকার জিয়ানগর থেকে ফখর উদ্দিনকে গ্রেপ্তার করে পুলিশ।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান জানান, তিন তলা ভবনের ওপর সেখানে টিন দিয়ে আরেকটি তলা বানানো হয়েছে।

পুরান ঢাকার ঘিঞ্জি ওই এলাকায় সরু গলির মধ্যেই সারি সারি প্লাস্টিকের কারখানা ও প্লাস্টিক পণ্যের গুদাম। যে ভবনটি আগুনে পুড়েছে, সেটির তৃতীয় তলাতেও প্লাস্টিকের গুদাম ও কারখানা ছিল।

চতুর্থ তলায় প্লাস্টিকের খেলনার গুদাম আগুনে পুড়ে গেছে। এছাড়া পাশের একটি ভবনের দ্বিতীয় তলাও আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়রা জানান, কারখানাগুলোতে রাত-দিন ২৪ ঘণ্টা কাজ হয়। তাই রেস্তোরাঁটিও রাত-দিন খোলা থাকে।