চকবাজারে পুড়ল প্লাস্টিকের কারখানা

নিচতলার খাবারের হোটেল থেকে আগুনের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিসের ধারণা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 07:24 AM
Updated : 15 August 2022, 07:24 AM

পুরান ঢাকার চকবাজারে একটি প্লাস্টিক কারখানায় আগুন লাগার পর সোয় দুই ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে এনেছেন ফায়ার সার্ভিস কর্মীরা।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. শাহজাহান সিকদার জানান, সোমবার বেলা ১২টার দিকে কামালবাগের দেবী দাস ঘাট এলাকার ওই কারখানায় আগুন লাগার খবর পান তারা।

প্রধমে ছয়টি এবং পরে আরও চারটি ইউনিট সেখানে আগুন নেভাতে যায়। ২টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন জানান।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান জানান, যে ভবনে আগুন লেগেছে, সেখানে তিনতলার ওপর টিন দিয়ে আরেকটি তলা বানানো হয়েছে।

“নীচতলায় একটি খাবার হোটেল ছিল। তৃতীয় তলার ছিল প্লাস্টিকের গুদাম আর কারখানা। চতুর্থ তলায় প্লাস্টিকের খেলনার গুদামও আগুনে পুড়ে গেছে। এছাড়া পাশের একটি ভবনের দ্বিতীয় তলাও আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে।”

স্থানীয় কয়েকজন বলেছেন, অগ্নিকাণ্ডের শুরুতে বিস্ফোরণের শব্দ শুনেছেন তারা। নিচতলার খাবারের হোটেলের সিলিন্ডার বিস্ফোরিত হয়েছিল এবং সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে তাদের ধারণা। তবে তদন্ত না করে এ বিষয়ে কিছু বলতে রাজি নয় ফায়ার সার্ভিস।

তবে ফায়ার সার্ভিসের উপ পরিচালক (অপারেশন) দেবাশীষ বর্ধন বলেছেন, খাবার হোটেল থেকেই আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তারা। হোটেল থেকে পাশের ভবনের দোতালা এবং সেখান থেকে হোটেলের উপরের দুটি তলায় আগুন ছড়িয়েছে বলে তারা মনে করছেন।

এ ঘটনায় প্রাথমিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস বলছে, ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ নিরূপণে কাজ করছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক