দুর্ঘটনার পর গাবতলীতে অবরোধ, ব্যাপক যানজট

অবরোধের কারণে সকালে প্রায় সাড়ে তিন ঘণ্টা গাবতলী হয়ে কোনো যানবাহন ঢাকায় ঢুকতে পারেনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 04:02 AM
Updated : 14 March 2024, 04:02 AM

ঢাকার গাবতলীতে পিক-আপের ধাক্কায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের এক নারী পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যুর পর সাড়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন তার সহকর্মীরা।

তাদের অবরোধের কারণে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত গাবতলী হয়ে কোনো যানবাহন ঢাকায় ঢুকতে পারেনি। গুরুত্বপূর্ণ ওই সড়ক দীর্ঘ সময় বন্ধ থাকায় যানজট ছাড়িয়েছে আসাদগেইট পর্যন্ত।

ঢাকা মহানগর পুলিশের মিরপুর বিভাগের দারুস সালাম জোনের সহকারী কমিশনার মফিজুর রহমান পলাশ জানান, বৃহস্পতিবার সকাল পৌনে ৬টার দিকে গাবতলী বাস টার্মিনালের প্রায় ১৫০ মিটার দক্ষিণে গাবতলি- দ্বীপনগর সড়কে বেপরোয়া গতির একটি পিক-আপের ধাক্কায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে কর্মরত এক নারী পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু হয়।

আমেনা বেগম নামের ৪৫ বছর বয়সী ওই নারী তার স্বামী মো. আবদুল করিমের সঙ্গে সিটি করপোরেশন নতুন মহল্লার ৪ নম্বর গলির একটি বাসায় থাকতেন।

দুর্ঘটনার পরপরই সিটি করপোরেশনের শত শত পরিচ্ছন্নতাকর্মী ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে রাস্তার উভয় পাশে সৃষ্টি হয় গাড়ির দীর্ঘ জট।

পুলিশের মিরপুর বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। তবে আন্দোলনরত পরিচ্ছন্নতাকর্মীরা বলেন, ঝুঁকিভাতাসহ তাদের দাবিদাওয়া মেনে নিতে হবে। সেই ঘোষণা পাওয়ার আগে তারা অবরোধ চালিয়ে যাবেন।

এ পরিস্থিতিতে বিশৃঙ্খলা এড়াতে গাবতলী তিনরাস্তায় বাড়তি দুই প্লাটুন পুলিশ মোতায়েন করা হয় বলে সহকারী কমিশনার মফিজুর রহমান পলাশ জানান।

পরে সিটি করপোরেশনের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন। সকাল পৌনে ১০টার দিকে পরিচ্ছন্নতাকর্মীরা সড়ক ছেড়ে গেলে যান চলাচল শুরু হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "খবর পেয়ে আমি ঘটনাস্থলে গেছি। পরিচ্ছন্নতাকর্মীরা সড়ক অবরোধ করেছিল। তাদের সঙ্গে কথা বলেছি। তারা সড়ক থেকে উঠে গেছে। যান চলাচল শুরু হয়েছে।"