ঝিনাইদহ-১ আসনের ফলাফল: হাই কোর্টের আদেশ স্থগিত

গত বৃহস্পতিবার হাই কোর্ট এ আসনের নির্বাচনের ফলাফল দুই মাসের জন্য স্থগিত করে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 10:31 AM
Updated : 5 Feb 2024, 10:31 AM

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনের নির্বাচনের ফলাফল স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ।

এর ফলে ভোটে বিজয়ী ঘোষিত নৌকার প্রার্থী আব্দুল হাইয়ের সংসদে অংশগ্রহণে কোনো বাধা থাকল না।  

আব্দুল হাইয়ের আবেদনের শুনানি করে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম সোমবার এ আদেশ দেয়। 

আব্দুল হাইয়ের আইনজীবী এম সাঈদ আহমেদ রাজা পরে সাংবাদিকদের বলেন, “নির্বাচনের ফলাফলের গেজেট স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ আপিল বিভাগ আগামী ১৩ মে পর্যন্ত স্থগিত করেছে। এর মধ্যে আমরা নিয়মিত আপিল ফাইল করব। পরে নিয়মিত আপিল বেঞ্চে শুনানি হবে।”

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনের ১৭১টি কেন্দ্রের ভোটগণনা শেষে নৌকা প্রতীকের প্রার্থী মো. আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করা হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল বিশ্বাস।

পরে ভোটগ্রহণ ও ভোট গণনায় ‘অনিয়ম ও কারচুপির’ অভিযোগ তুলে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য পদের গেজেট স্থগিত চেয়ে হাই কোর্টে আবেদন করেন দুলাল বিশ্বাস।

আবেদনে বলা হয়, কেন্দ্রভিত্তিক ফলে স্বতন্ত্র প্রার্থী দুলাল বিশ্বাসকে বিজয়ী ঘোষণা করা হয়; কিন্তু আসনের সামগ্রিক ফলে নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করেন ঝিনাইদহের রিটার্নিং কর্মকর্তা।

ওই ফলাফল চ্যালেঞ্জ করে গত বৃহস্পতিবার হাই কোর্টে আসেন পরাজিত এই প্রার্থী। তার আবেদনের শুনানি নিয়ে বিচারপতি একেএম আসাদুজ্জামানের একক বেঞ্চ ওইদিন এ আসনের নির্বাচনের ফলাফল দুই মাসের জন্য স্থগিত করেছিল।

নতুন সংসদের এমপিরা ইতোমধ্যে শপথ নিয়ে অধিবেশনেও বসতে শুরু করেছেন।

আরও পড়ুন:

Also Read: ঝিনাইদহ-১ আসনের ফলাফল স্থগিতের বিরুদ্ধে আপিলে আব্দুল হাই

Also Read: ঝিনাইদহ-১ আসনের ফলাফল দুই মাস স্থগিত