প্রাথমিকে বৃত্তির সংশোধিত ফল প্রকাশ

ফল প্রকাশের চার ঘণ্টার মাথায় ‘যান্ত্রিক ও কারিগরি ত্রুটির কারণে’ তা স্থগিত করা হয়েছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 05:10 PM
Updated : 1 March 2023, 05:10 PM

‘কারিগরি ত্রুটির’ কারণে স্থগিত করা প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল পুনরায় প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে অধিদপ্তরে সংবাদ বিজ্ঞপ্তিতে সংশোধিত ফলাফল প্রকাশের তথ্য জানানো হয়।

স্থগিত করা ফলাফল প্রকাশ করে অধিদপ্তর জানায়, মঙ্গলবার বৃত্তিপ্রাপ্তদের যে সংখ্যা প্রকাশ করা হয়েছিল- সংশোধিত ফলে সেটিই রয়েছে। মোট বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৩৮৩ জন। এদের মধ্যে ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ৩৩ হাজার জন এবং ৪৯ হাজার ৩৮৩ জন সাধারণ বৃত্তি পাচ্ছে।

ফলাফল প্রকাশে ত্রুটিকে ‘অনিচ্ছাকৃত’ হিসাবে অভিহিত করে বিজ্ঞপ্তিতে দুঃখও প্রকাশ করেছে অধিদপ্তর।

এতে বলা হয়, “এর আগে প্রকাশিত ফলে যে অসঙ্গতি ছিল, নতুন ফলাফলে সেটা সংশোধন করা হয়েছে।

“মন্ত্রণালয় আশা করে, নতুন প্রকাশিত ফলাফল সব বিভ্রান্তি দূর করবে।”

ফলাফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিচের ঠিকানা থেকে

https://dpe.portal.gov.bd/site/page/aac44fc2-d167-4ef4-9e57-b3196be3aa20

Also Read: প্রাথমিক বৃত্তি পাচ্ছে ৮২ হাজার ৩৮৩ শিক্ষার্থী

Also Read: প্রাথমিক বৃত্তির ফল স্থগিত

Also Read: প্রাথমিকে বৃত্তি পরীক্ষার ফলাফলে ত্রুটি, তদন্ত কমিটি গঠন

বুধবার রাতের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “গত ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশ করা হয়।

“কারিগরি ত্রুটির কারণে ফলাফল পুন:যাচাই এর প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় প্রকাশিত ফলাফল তাৎক্ষনিকভাবে স্থগিত করা হয়। প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর স্থগিতকৃত ফলাফল পুনঃযাচাইক্রমে প্রকাশ করা হল।”

প্রায় একযুগ পর আলাদা করে পঞ্চম শ্রেণির পর বৃত্তি পরীক্ষা নেওয়া হয় ২০২২ সালের ৩০ ডিসেম্বর। সারা দেশের ৪ লাখ ৮৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।

তাদের মধ্যে কারা কারা সরকারি বৃত্তি পাবে সেই ফল মঙ্গলবার দুপুর ১টার দিকে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

এর ঘণ্টা চারেকের মধ্যে ‘কারিগরি ত্রুটির’ কথা তুলে ধরে এক বিজ্ঞপ্তিতে ফলাফল স্থগিতের কথা জানায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

দুপুরের সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান, এবার ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ৩৩ হাজার জন এবং ৪৯ হাজার ৩৮৩ জন সাধারণ বৃত্তি পাচ্ছে। সব মিলিয়ে মোট ৮২ হাজার ৩৮৩ জনকে এবার বৃত্তি দেওয়া হচ্ছে।

ফল স্থগিতের পর মঙ্গলবার সন্ধ্যায় এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, “ফলাফলে যারা বৃত্তি পাচ্ছে তাদের সংখ্যা একই থাকবে, কোনো হেরফের হবে না। যান্ত্রিক ত্রুটি শেষ করে কালকে (বুধবার) দুপুরের মধ্যে পূর্ণাঙ্গ ফলাফল দেওয়া হবে।”

খুদে শিক্ষার্থীদের বৃত্তির ফলাফলে ‘গাফিলতির’ জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে সমালোচনার মুখে পড়তে হয়।

ঘটনার অনুসন্ধানে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অধীনেও আরেকটি তদন্ত কমিটি হয়েছে।

ফল জানা যাবে যেভাবে

বুধবার রাতে স্থগিত করা ফলাফল সংশোধনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopme.gov.bd) ছাড়াও স্থানীয়ভাবে ও মোবাইল এসএমএস জানা যাবে।

মোবাইলে এসএমএসে ফল পেতে মোবাইলে DPE Thana/Upazila Code No.Roll Number Year লিখে 16222 এ সেন্ড করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

আর স্থানীয়ভাবে বিভাগীয় উপ পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে পাওয়া যাবে।