প্রাথমিকে বৃত্তি পরীক্ষার ফলাফলে ত্রুটি, তদন্ত কমিটি গঠন

মঙ্গলবার প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশের কয়েক ঘণ্টা পর ‘কারিগরি ত্রুটির’ কথা জানিয়ে ফল স্থাগিতের ঘোষণা দেওয়া হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 09:40 AM
Updated : 1 March 2023, 09:40 AM

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলে ত্রুটির কারণ অনুসন্ধানে কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোছা. নূরজাহান খাতুনকে প্রধান করে বুধবার তিন সদস্যের ওই তদন্ত কমিটি গঠনের কথা জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

কমিটির অন্য দুই সদস্যের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (আইএমডি) এবং মন্ত্রণালয়ের সিস্টেম এনালিস্ট রয়েছেন। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ২০২২ সালের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। এর কয়েক ঘণ্টা পর ‘কারিগরি ত্রুটির’ কথা তুলে ধরে এক বিজ্ঞপ্তিতে ফলাফল স্থগিতের কথা জানায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন মঙ্গলবার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা দুপুরে বৃত্তি পরীক্ষার ফলাফল দিয়েছিলাম। পূর্ণাঙ্গ ফলাফল তো প্রকাশ করতে পারিনি। এখন যান্ত্রিক কিছু ত্রুটি ধরা পড়েছে; তাই ফল স্থগিত করা হল। বুধবার দুপুরের মধ্যে পুরো ফল প্রকাশ করা হবে।”

ত্রুটি সংশোধনের পর বুধবার বিকালে পুনরায় ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল প্রকাশের কথা জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল প্রাথমিক শিক্ষা অধদিপ্তরের ওয়বেসাইট www.dpe.gov.bd এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং স্থানীয়ভাবে বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, জেলা প্রাথমি ক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা বা থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে পাওয়া যাবে।

পঞ্চম শ্রেণি পেরিয়ে মাধ্যমিকে পা রাখা শিক্ষার্থীদের মধ্যে কারা কারা সরকারি বৃত্তি পাবে, তা নির্ধারণে গত বছরের ৩০ ডিসেম্বর প্রাথমিক বৃত্তি পরীক্ষা হয়। সারা দেশের ৪ লাখ ৮৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী তাতে অংশ নেয়।

দেশের প্রতিটি স্কুলের পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলের ভিত্তিতে মোট শিক্ষার্থীর ২০ শতাংশকে এবার প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়।

বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এ চারটি বিষয়ে বৃত্তি পরীক্ষা হয়। মোট নম্বর ছিল ১০০; সময় ছিল ২ ঘণ্টা।

আরও পড়ুন-

Also Read: প্রাথমিক বৃত্তির ফল স্থগিত

Also Read: প্রাথমিক বৃত্তি পাচ্ছে ৮২ হাজার ৩৮৩ শিক্ষার্থী