প্রাথমিকে ৯% শিক্ষক পদ শূন্য: প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, শূন্য পদগুলো পূরণ করার পরিকল্পনা সরকারের রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 01:59 PM
Updated : 6 June 2023, 01:59 PM

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে এখন ৩৭ হাজার ৯২৬টি শিক্ষক পদ শূন্য, যা মোট পদের প্রায় ৯ শতাংশ। 

এর মধ্যে প্রধান শিক্ষকের ২৯ হাজার ৮৫৮টি পদ শূন্য। আর সহকারী শিক্ষকের ৮ হাজার ৬৮টি পদ খালি।  

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন মঙ্গলবার সংসদের প্রশ্নোত্তরে এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জানান, দেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদের সংখ্যা ৪ লাখ ২৭ হাজার ৯৭১টি। এসব পদে কর্মরত রয়েছেন ৩ লাখ ৯০ হাজার ৪৫ জন শিক্ষক।

সরকার দলীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৬ হাজার ৫৬৬টি। শূন্য পদগুলো পূরণ করার পরিকল্পনা সরকারের রয়েছে।

“প্রধান শিক্ষকের সরাসরি নিয়োগযোগ্য এক হাজার ৯৫৫টি শূন্যপদে নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গত ৪ জানুয়ারি বাংলাদেশ সরকারি কর্মকমিশনে চাহিদা পাঠানো হয়েছে।”

রংপুর, বরিশাল ও সিলেট বিভাগে সহকারী শিক্ষক নিয়োগের জন্য ২৮ ফেব্রুয়ারি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়েছে। রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি গত ২৩ মার্চ পত্রিকায় প্রকাশ করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কার্যক্রম চলমান রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে কোনো রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নেই।  

উচ্চ শিক্ষায় সনদ জালিয়াতি বন্ধে সফটওয়্যার

সরকার দলীয় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, উচ্চ শিক্ষা পর্যায়ে সনদ জালিয়াতি বন্ধে একটি অটোমেশন সফটওয়্যার প্রবর্তনের কাজ চলছে।

“সফটওয়্যারটি চালু হলে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের সকল তথ্য সংরক্ষণ করা সম্ভব হবে এবং অনলাইনে পৃথিবীর যে কোনো স্থান থেকে সনদ যাচাই করা যাবে। এতে সনদ জালিয়াতি বন্ধ করা সম্ভব হবে।”

মন্ত্রী জানান, শিক্ষা সনদ জালিয়াতির বিষয়ে অভিযোগ পাওয়া গেলে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়। ইতোমধ্যে জাল সনদদারী ৬৭৮ জন শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানমের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, প্রতিটি জেলায় একটি বিশ্ববিদ্যালয় এবং প্রতিটি বিভাগে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা সরকারের রয়েছে। বর্তমানে দেশে নারীদের জন্য দুটি বিশ্ববিদ্যালয় আছে। এর একটি বেসরকারি, অন্যটি আন্তর্জাতিক।

ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ২০২৩-২৪ অর্থবছরে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য দুইশ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরেও একই পরিমাণ টাকা বরাদ্দ রাখা ছিল।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও আদর্শিক রাজনৈতিক চেতনায় উদ্বুদ্ধ করতে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারে রোজনামচা’ ও আমার দেখা নয়াচীন বইগুলোর অংশ বিশেষ বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে।  

অটিজম বৈশিষ্টসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ৭৮ হাজার ৮৯০ জন

ফরিদপুর ১ আসনের মনজুর হোসেনের প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সমাজসেবা অধিদপ্তরের প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচির ডিজঅ্যাবিলিটি ইনফরমেশন সিস্টেমে (ডিআইএস) ডাটাবেইজে সংরক্ষিত তথ্য অনুযায়ী, দেশে অটিজম বৈশিষ্টসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ৭৮ হাজার ৮৯০ জন।