৩ বই বিক্রি ও প্রদর্শন না করার শর্তে বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দের নির্দেশ

আদর্শের স্বত্ত্বাধিকারী মাহবুব বলেন, “মহামান্য হাই কোর্ট থেকে আমাদেরকে স্টল বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছে। আমরা এখন মেলায় অংশগ্রহণ করার প্রস্তুতি নিচ্ছি।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 08:47 AM
Updated : 8 Feb 2023, 08:47 AM

বাংলা একাডেমি যে তিনটি বই নিয়ে আপত্তি তুলেছে, সেগুলো প্রদর্শন ও বিক্রি না করার শর্তে অমর একুশে বইমেলায় প্রকাশনা সংস্থা আদর্শকে স্টল বরাদ্দ দেওয়ার আদেশ দিয়েছে হাই কোর্ট।

বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাই কোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। আদর্শ প্রকাশনীর রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক।

বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হলে সেই তিনটি বই স্টলে রাখা হবে না– এমন হলফনামা দিতে মঙ্গলবার আদর্শ প্রকাশনীকে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেইসঙ্গে বই তিনটি হাই কোর্টে দাখিল করতে বলা হয়েছিল। বুধবার আদর্শের পক্ষ থেকে সেই হলফনামা দেওয়া হলে বইমেলায় অংশগ্রহণের অনুমতি পায় প্রকাশনা সংস্থাটি।

ব্যারিস্টার অনীক আর হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদর্শকে দ্রুত স্টল বরাদ্দ দিতে মহামান্য হাই কোর্ট নির্দেশ দিয়েছেন। ওই তিনটি বই প্রদর্শন ও বিক্রি করবে না আদর্শ, এই শর্তে হাই কোর্ট নির্দেশ দেন।”

এর আগে আদর্শ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ফয়েজ আহমেদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’, ফাহাম আব্দুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ ও জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ বইয়ের জন্যই আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হয়নি।

পরে ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধান‘ বইটিকে ‘বিতর্কিত’ আখ্যা দিয়ে আদর্শকে স্টল বরাদ্দ না দেওয়ার ব্যাখা দেয় বাংলা একাডেমি।

বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে ২ ফেব্রুয়ারি স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট মামলা করেন আদর্শ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান। রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চারজনকে বিবাদী করা হয়।

রিট আবেদনে বলা হয়, কেবল তিনটি বইয়ের জন্য মেলাতে পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেওয়া হয়েছে। বাংলা একাডেমি আইন-২০১৩ অনুযায়ী তাদের এমন সিদ্ধান্তের কোনো ‘বৈধতা নেই’।

আদর্শের স্বত্ত্বাধিকারী মাহাবুব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহামান্য হাই কোর্ট থেকে আমাদেরকে স্টল বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছে। আমরা এখন মেলায় অংশগ্রহণ করার প্রস্তুতি নিচ্ছি।”

২০১০ সাল থেকে বইমেলায় অংশ নিয়ে আসছে প্রকাশনা সংস্থাটি।

আদালতের আদেশের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদর্শ প্রকাশনীকে স্টল দেওয়ার ব্যাপারে হাই কোর্টের নির্দেশনার কথা জেনেছি। বইমেলার পরিচালনা কমিটির সভা ডাকা হচ্ছে। সেখানে আলোচনা করে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।"

পরিচালনা কমিটির সভা কবে হবে জানতে চাইলে তিনি বলেন, "আজই হওয়ার সম্ভাবনা রয়েছে। আমি একটু বাইরে আছি। অফিসে গিয়ে বিস্তারিত জানাতে পারব।"

আরও পড়ুন:

Also Read: বইমেলায় আদর্শকে স্টল নয়, ব্যাখ্যাসহ জানাল বাংলা একাডেমি

Also Read: কোন যুক্তিতে বইমেলায় স্টল দেওয়া হল না, জানতে চান ‘আদর্শ’র কর্ণধার

Also Read: ‘বিতর্ক এড়াতে’ চট্টগ্রাম বইমেলায়ও আদর্শ বাদ