নীতিতে আওয়ামী লীগ-বিএনপির পার্থক্য থাকলেও কর্মে এক: জি এম কাদের

পাঁচ দিনের সফরে রংপুরে পৌঁছেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 03:08 PM
Updated : 3 Oct 2022, 03:08 PM

বিএনপির সঙ্গে আওয়ামী লীগের নীতিগত পার্থক্য থাকলেও তাদের কর্মকাণ্ড এক বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেন, বিএনপি ও আওয়ামী লীগ এই দুটো দল একই সুতায় বাঁধা। আমরা যে কারণে আওয়ামী লীগ সরকারকে সমর্থন দিয়েছিলাম তার বাস্তব কোনো প্রতিফলন ঘটেনি। আমরা এর পরিবর্তন চাই।“

সোমবার দুপুরে রংপুর সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা এসব কথা বলেন।

এ সময় নির্বাচনী জোট গঠনের বিষয়ে এক প্রশ্নের জবাবে জি এম কাদের বলেন, “এ বিষয়ে আমাদের এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। নির্বাচনের ওপর আমাদের ভবিষ্যৎ রাজনীতির অস্তিত্ব নির্ভর করছে। তাই তৃণমূল থেকে দলের উচ্চপর্যায়ে নেতাকর্মীদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

বিএনপির সঙ্গে আলোচনা প্রসঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, “আমরা গোপন কোনো আঁতাত করি না, যা কিছু হবে স্বচ্ছ। খোলাখুলিভাবে সব কিছুই হবে।”

দেশের মানুষ আওয়ামী লীগ ও বিএনপির বাইরে কাউকে চায় উল্লেখ করে জি এম কাদের বলেন, “দেশের মানুষ সামাজিক নিরাপত্তা চায়। দেশের মানুষ খুন-ধর্ষণ-লুটপাট থেকে উদ্ধার চায়। আমরা আমাদের নিজস্ব রাজনীতি এগিয়ে নিয়ে যাচ্ছি। দেশের মানুষকে সুস্থ রাজনীতি উপহার দিতে চাই।”

দেশের সার্বিক পরিস্থিতি অত্যন্ত নাজুক উল্লেখ করে তিনি বলেন, “রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল। সামনে নির্বাচন। কিন্তু আমরা এখন পর্যন্ত কিছুই বুঝতে পারছি না। নির্বাচনে সব দল অংশ নেবে কি-না, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে কি-না তা বুঝতে পারছি না।”

“দেশের অর্থনৈতিক অবস্থা আরও বেশি নাজুক। শ্রীলক্ষা ছোট ছোট মেগা প্রকল্প হাতে নিয়ে দেউলিয়া হয়েছে। সেই পথে হাঁটছে বাংলাদেশ। এ সরকার তাই করছে, এটা আমি অনেকবার বলেছি। সরকার যে মেগা প্রকল্পগুলো হাতে নিয়েছে তা কোনো কাজে আসবে না। তাই দেউলিয়া হওয়ার আর কিছু বাকি নাই।”

পাঁচ দিনের সফরে ঢাকা থেকে দুপুর ১২টায় সৈয়দপুর বিমানবন্দরে এসে পৌঁছান জি এম কাদের। পরে সড়কপথে রংপুর সার্কিট হাউজে পৌঁছালে ফুল দিয়ে তাকে শুভেচ্ছা জানান নেতাকর্মীরা।

এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর জেলা জাতীয় পার্টির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল মাসুদ নান্টু, সদস্য সচিব আব্দুর রাজ্জাক, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক