ট্রাম্পের গ্রেপ্তার যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়: পররাষ্ট্র মন্ত্রণালয়

“আমরা মনে করি যে, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করা আমাদের সমীচীন না।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2023, 03:49 PM
Updated : 6 April 2023, 03:49 PM

প্রতারণার অভিযোগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের গ্রেপ্তারের ঘটনাকে দেশটির ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসাবে দেখছে বাংলাদেশ।

বৃহস্পতিবার নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে এ বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারের বিষয়টি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয় এবং তাদের আদালতে বিচারাধীন।

“আমরা মনে করি যে, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করা আমাদের সমীচীন না।”

ট্রাম্পকে গ্রেপ্তারে বাংলাদেশের প্রতিক্রিয়া এবং এ বিষয়কে বিরোধী দলকে ‘দমন’ হিসাবে দেখা হচ্ছে কি না, এমন প্রশ্নে করা হয়েছিল মুখপাত্রকে।

আনুষ্ঠানিক অভিযোগ দায়েরের মধ্য দিয়ে মঙ্গলবার থেকে শুরু হয় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অবৈধ অর্থ প্রদানের মামলার বিচার।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডনাল্ড ট্রাম্পই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট যার বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার কাজ শুরু হল।

৭৬ বছরের ট্রাম্প ওইদিন নিউ ইয়র্কের ম্যানহ্যাটন ফৌজদারি আদালতে আত্মসমর্পণ করে নিজেকে নির্দোষ দাবি করেন। আদালতে ওইদিন ট্রাম্পের বিরুদ্ধে ব্যবসার আয়-ব্যয় সংক্রান্ত ভুয়া তথ্য দেওয়াসহ মোট ৩৪টি অভিযোগ দায়ের করা হয়েছে।

তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে এই রিপাবলিকান বলেন, বিরোধীরা যুক্তরাষ্ট্রকে ‘ধ্বংস করে দিতে চাইছে’। ‘জাহান্নামে যাচ্ছে আমাদের দেশ’ বলেও মন্তব্য করেন তিনি।

ইন্দো-প্যাসিফিক ইস্যুতে ‘বাংলাদেশ যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকছে’ বলে সম্প্রতি একটি নিবন্ধ প্রকাশ করেছে ফরেন পলিসি সাময়িকী।

এ বিষয়ে সরকারের অবস্থানের বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “বাংলাদেশে কোনো বিশেষ রাষ্ট্রের দিকে ঝুঁকে তার পররাষ্ট্রনীতির মূল স্তম্ভ সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়- এ থেকে কখনো বিচ্যুত হবে না।

“দেশের নিজস্ব অর্থনৈতিক স্বার্থ, উন্নয়নকে উৎসাহিত করা, জীবিকা এবং মানুষের জীবনমানের উন্নয়নই আমাদের পররাষ্ট্রনীতির প্রাথমিক ভিত্তি। সন্দেহাতীতভাবে এসব অনেকাংশে নির্ভর করে বঙ্গোপসাগরসহ বিভিন্ন সাগর ও মহাসাগরের মুক্ত ও অন্তর্ভূক্তিমূলক বাণিজ্যিক জাহাজ চলাচলের উপর।“

তিনি আরও বলেন, “উপকূলীয় রাষ্ট্র হিসাবে বাংলাদেশ এই বিশাল বাণিজ্য রুটের পাশের দেশ হিসাবে ভূরাজনৈতিকভাবে উন্নয়নে সাগর-মহাসাগরে যে কানেক্টিভিটি তাতে সম্পৃক্ত না হয়ে নিষ্ক্রিয় থাকবে, এটা প্রত্যাশা করা সমীচীন হবে না।

“আমরা সকলকে আশ্বস্ত করতে পারি যে, বাংলাদেশ শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভূ-রাজনীতির প্রতি দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ থাকবে। অর্থনীতি ও উন্নয়নকে কেন্দ্রে রেখে ইন্দো-প্যাসিফিক সম্পর্কিত প্রত্যাশা ও অগ্রাধিকারের রূপরেখা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে।”

র‌্যাবকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

এ বিষয়ে এক প্রশ্নে মুখাপাত্র সেহেলী বলেন, “জার্মানভিত্তিক সংবাদ সংস্থা ডয়চে ভেলে যে প্রতিবেদন করেছে, সেটা সম্পর্কে ইতোমধ্যে আমাদের পররাষ্ট্রমন্ত্রী গত তেসরা এপ্রিল আপনাদের প্রশ্নের উত্তর দিয়েছেন। নতুন করে বলার কিছু নেই।

“তবে, র‌্যাব দেশের নিরাপত্তার স্বার্থে কাজ করে এবং করে যাচ্ছে। কোনো রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য র‌্যাবকে ব্যবহার করা হচ্ছে না, এ ব্যাপারে আমরা নিশ্চিত।”

এ বিষয়ে পরে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেওয়ার থাকলে, তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেওয়া হবে বলে জানান তিনি।

তিস্তা নদী থেকে পানি প্রত্যাহারে পশ্চিমবঙ্গ সরকারের নতুন দুই খাল খননের উদ্যোগের বিষয়ে গণমাধ্যমের খবর নিয়ে আনুষ্ঠানিকভাবে জানতে মার্চের তৃতীয় সপ্তাহে ভারতকে চিঠি দেয় বাংলাদেশ সরকার।

ওই চিঠির কোনো উত্তর এসেছে কি না- এমন প্রশ্নে সেহেলী সাবরীন বলেন, “দিল্লী থেকে এখন পর্যন্ত আমরা কোনো রেসপন্স পাইনি এ বিষয়ে।”