চাঁদে পৌঁছাল ভারত: মোদীকে অভিনন্দন হাসিনার

শেখ হাসিনা বলেন, “এই ঐতিহাসিক অর্জনে বাংলাদেশও ভারতের সঙ্গে উদযাপন করছে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2023, 12:39 PM
Updated : 24 August 2023, 12:39 PM

চাঁদের বুকে ভারতের চন্দ্রযান-৩ এর সফল অবতরণে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলা হয়, প্রধানমন্ত্রী হাসিনা বাংলাদেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রী মোদী এবং ভারতের জনগণকে অভিনন্দন জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, বিশ্বের চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদের পৃষ্ঠে মহাকাশযান নামানোর সাফল্যের জন্য শেখ হাসিনা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এবং এর বিজ্ঞানীদের অভিনন্দন জানান।

শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, “এই গুরুত্বপূর্ণ উপলক্ষে এবং এই ঐতিহাসিক অর্জনে বাংলাদেশও ভারতের সঙ্গে উদযাপন করছে। বিজ্ঞান ও মহাকাশ প্রযুক্তি খাতে অগ্রসর হওয়ার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার সকল দেশের জন্য এটা অত্যন্ত গৌরব ও অনুপ্রেরণার বিষয়।”

ভারতীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। এর আগে আর কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি। আর ভারতকে নিয়ে মাত্র চারটি দেশ চাঁদে রোবটযান নামাতে পেরেছে।

সফল অবতরণের কয়েক ঘণ্টা পর ল্যান্ডার ‘বিক্রম’ থেকে বেরিয়ে আসে রোভার ‘প্রজ্ঞান’, শুরু হয় চাঁদের বুকে অজানাকে জানার প্রচেষ্টা।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সোশাল মিডিয়ায় লিখেছে, “চন্দ্রযান-৩ রোভার: মেইড ইন ইন্ডিয়া মেইড ফর দ্য মুন! চন্দ্রযান-৩ রোভার ল্যান্ডার থেকে নেমে এসেছে এবং ভারত চাঁদে হাঁটছে।”