সাইবার অপরাধ দমনে আন্তর্জাতিক জোট গঠনের পরমর্শ আইজিপির

সাইবার অপরাধ মোকাবেলায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে জোর দিতে বলেছেন পুলিশপ্রধান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 01:22 PM
Updated : 14 Sept 2022, 01:22 PM

সাইবার অপরাধ দমন কোনো দেশের পক্ষে একা সম্ভবপর নয় দাবি করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেছেন, এর মোকবেলায় বিভিন্ন দেশের পুলিশের মধ্যে পারস্পারিক সহযোগিতা প্রয়োজন।

আইজিপি বলেন, সাইবার অপরাধ এখন বিশ্বে নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ অপরাধ মোকাবেলা কোনো একক দেশের পক্ষে সম্ভব নয়।

“এজন্য প্রয়োজন একটি জোট গঠন এবং বিভিন্ন দেশের পুলিশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানো।”

বুধবার ঢাকার সোনারগাঁও হোটেলে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ একাডেমিস- ইন্টারপার একাদশ বার্ষিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে আইজিপি একথা বলেন।

তিনি বলেন, ইন্টারপার সম্মেলন পুলিশের আন্তর্জাতিক সংযুক্তি সাইবার অপরাধ মোকাবেলায় নতুন সম্ভাবনা তৈরি করেছে। সদস্য দেশের পুলিশ সদস্যদের সক্ষমতা বাড়াতে ইন্টারপা একটি সম্ভাবনাময় সংগঠন।

আইজিপি বলেন, ইন্টারনেট ব্যবহারের ফলে বিশ্বব্যাপী মানুষ আজ একে অপরের সঙ্গে সংযুক্ত। সাইবার অপরাধীরা নিজ দেশের সীমানা ছাড়িয়ে নতুন নতুন কৌশল অবলম্বন করে সাইবার জগতে অপরাধ করছে।

“বর্তমান বিশ্বে ডিজিটাল সিস্টেম ও প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে যেভাবে অপরাধ বাড়ছে তা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠছে। এজন্য পুলিশকে আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ এবং ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষা দেওয়ার লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।”

এ ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই বলেও মন্তব্য করেন পুলিশপ্রধান।

ইন্টারপার সম্মেলনকে সফল উল্লেখ করে আইজিপি বলেন, “এ সম্মেলনে সদস্য দেশসমূহের পুলিশের সক্ষমতা বাড়াতে সম্ভাব্য ক্ষেত্রসমূহ চিহ্নিত করা হয়েছে।

“সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ ঘটেছে, যা সাইবার জগতে ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশের সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।”

পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ- এর ব্যবস্থাপনায় বিশ্বের বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক সংগঠন ইন্টারপার তিন দিনের সম্মেলন ১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হয়।

এ সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘ডিজিটালাইজেশন অব পুলিশিং’।

৫৯টি দেশের ৭৬টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংগঠন ইন্টারপা। সম্মেলনের বিভিন্ন অধিবেশনে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রতিনিধিরা ১৩টি পেপার (গবেষণাপত্র) উপস্থাপন করেন। এতে ৪৪টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে ইন্টারপার প্রেসিডেন্ট ও তুরস্কের ন্যাশনাল পুলিশ একাডেমির রেক্টর অধ্যাপক ইলমাজ কোলাক এবং পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজি খন্দকার গোলাম ফারুক বক্তব্য দেন।

এর পরবর্তী সম্মেলন ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পুলিশ সদরদপ্তর।

আরও পড়ুন

Also Read: ঢাকায় ইন্টারপা’র বার্ষিক সম্মেলন শুরু সোমবার

Also Read: সাইবার ঝুঁকির মূল্যায়ন না হলে মাথাচাড়া দেবে অপরাধীরা: আইজিপি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক