প্রধানমন্ত্রী ফিরেছেন

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 07:14 PM
Updated : 3 Oct 2022, 07:14 PM

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য এবং জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেওয়ার পর দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৮ দিনের সফর শেষে মঙ্গলবার প্রথম প্রহরে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন।

যুক্তরাষ্ট্রের সময় রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ওয়াশিংটন ডিসি থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওই ফ্লাইটে দেশের উদ্দেশে রওনা হন শেখ হাসিনা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মাদ আব্দুল মুহিত বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

দেশে ফেরার পথে প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইট লন্ডনের স্টানস্টেড বিমানবন্দরে যাত্রা বিরতি নিলে সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম।

Also Read: নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞায় বিশ্ববাসী কষ্টে: শেখ হাসিনা

Also Read: যুদ্ধ আর নিষেধাজ্ঞা বন্ধ করুন: জাতিসংঘে শেখ হাসিনার আহ্বান

Also Read: ব্রিটিশ রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৫ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্য যান। সেখানে রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে আরোহণ উপলক্ষে আয়োজিত সংবর্ধনাতেও অংশ নেন তিনি।

এরপর ১৯ সেপ্টেম্বর শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক যান; সেখানে তিনি ২৩ সেপ্টেম্বর বাংলায় ভাষণ দেন।

প্রধানমন্ত্রী তার ভাষণে বিশ্বের সঙ্কটময় পরিস্থিতি তুলে ধরে যুদ্ধ আর পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা বন্ধের আহ্বান জানান।

তিনি বলেন, যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা-নিষেধাজ্ঞার মত বৈরীপন্থা কখনও কোনো জাতির মঙ্গল বয়ে আনতে পারে না। আলাপ-আলোচনাই সঙ্কট ও বিরোধ নিষ্পত্তির সর্বোত্তম উপায়।

জাতিসংঘের সাধারণ অধিবেশন ছাড়াও বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ শেষে নিউ ইয়র্ক থেকে পরে ওয়াশিংটন ডিসিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক