ব্রিটিশ রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সোমবার রানির শেষ বিদায়ের এই আয়োজনে ইউরোপের বিভিন্ন রাজ পরিবারের সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরাও অংশ নেন।

গোলাম মুজতবা ধ্রুববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 03:13 PM
Updated : 19 Sept 2022, 03:13 PM

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা।

সোমবার রানির শেষ বিদায়ের এই আয়োজনে ইউরোপের বিভিন্ন রাজ পরিবারের সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরাও অংশ নেন।

সকালে ওয়েস্টমিনস্টার হল থেকে রানির কফিন রাষ্ট্রীয় মর্যাদায় নিয়ে যাওয়া হয় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। এ সময় গির্জায় উপস্থিত দুই হাজার মানুষ উঠে দাঁড়িয়ে রানিকে সম্মান জানান। সেখানে কয়েক হাজার লোকের উপস্থিতিতে হয় প্রার্থনা।

পরে রানির শবমিছিল উইন্ডসর ক্যাসেলের দিকে রওনা হয়। এই পথে মিছিলটি প্রথমে পার্লামেন্ট স্কয়ার অতিক্রম করে। সেসময় যুক্তরাজ্যের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর সদস্যদের নিয়ে গঠিত একটি যৌথ দল রানির কফিনে সম্মান (গার্ড অব অনার) জানায়।

রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে উইন্ডসর ক্যাসেলে শোকসভার পর রানির কফিন নিয়ে যাওয়া হবে সেন্ট জর্জেস চ্যাপেলে। সেখানে অন্ত্যেষ্টিক্রিয়া শেষে সমাধিস্ত হবেন সবচেয়ে বেশি সময় ব্রিটিশ সিংহাসনের অধিষ্ঠাত্রী এলিজাবেথ।

দীর্ঘ ৭০ বছর ব্রিটিশ সিংহাসনে অসীন থাকার পর গত ৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি ব্রিটেন ছাড়াও আরও ১৪টি রাষ্ট্রের প্রধান এবং বাংলাদেশসহ ৫৬ সদস্যের কমনওয়েলথের প্রধান ছিলেন।

রানির মৃত্যুতে তার সম্মানে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে বাংলাদেশ সরকার। রানির আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনা করা করা হয়।

তার শেষকৃত্যে অংশ নিতে গত বৃহস্পতিবার লন্ডনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে তিনি ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার হলে রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে শেষ শ্রদ্ধা জানান এবং রানির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে খোলা শোক বইতে সই করেন।

রোববার সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে নতুন রাজা তৃতীয় চার্লসের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা।

বিভিন্ন দেশের রাজ পরিবারের সদস্য, রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাষ্ট্রীয় প্রতিনিধি মিলিয়ে প্রায় পাঁচশ অতিথি এদিন ব্রিটেনের নতুন রাজাকে স্বাগত জানান, মাতৃবিয়োগের জন্য জানান সমবেদনা। শোকের সময়ে পাশে থাকায় এবং সমব্যথী হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জানান রাজা চার্লস।

অনুষ্ঠানে নতুন রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসোর্ট ক্যামিলার সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নতুন রাজাকে অভিনন্দন জানান এবং তার মা প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

রানির শেষকৃত্যের আনুষ্ঠানিকতা সেরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্কের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডন থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা হবেন। ব্রিটিশ রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে গত ১৫ সেপ্টেম্বর লন্ডন আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক